গোপনে দেশ ছাড়লেন শ্রীলঙ্কার সাবেক উপমন্ত্রী

গোপনে দেশ ছাড়লেন শ্রীলঙ্কার সাবেক উপমন্ত্রী

শেয়ার করুন

S lanka

আন্তর্জাতিক ডেস্ক।।

চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার মধ্যে গোপনে দেশ ছেড়েছেন শ্রীলঙ্কার সাবেক উপমন্ত্রী নিরুপমা রাজাপাকসে। তিনি সম্পর্কে লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের খুরতুতো বোন।

শ্রীলঙ্কার জাতীয় দৈনিক সিলন টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সিলন টুডের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (ইকে ৬৫৫) দুবাইয়ের উদ্দেশে কলম্বো ত্যাগ করেন নিরুপমা।

শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সদস্য নিরুপমা ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশের পনি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন।

এছাড়াও বিশ্বের বহু রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের গোপন সম্পদের গোমর ফাঁস করে দেওয়া প্যান্ডোরা পেপারসেও করফাঁকি, দুর্নীতি ও মুদ্রাপাচারের অভিযোগে নিরুপমা ও তার স্বামী থিরুকুমার নাদেসানের নাম উঠে এসেছিল।

সেখানে তাদের সম্পর্কে বলা হয়েছিল, নিরুপমা এবং তার স্বামী থিরুকুমার নাদেসান একটি শেল কোম্পানি নিয়ন্ত্রণ করতেন। এর মাধ্যমে তারা লন্ডন ও সিডনিতে বিলাসবহুল এপার্টমেন্ট ক্রয় করেছেন।

দক্ষিণ এশিয়ার দ্রুত অগ্রসরমান দেশ হিসেবে বিবেচিত শ্রীলঙ্কার অর্থনীতি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। বিপুল ঋণের বোঝা আর বিদেশি মুদ্রার অভাবে দেউলিয়া হতে বসেছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটি। নিত্যপ্রয়োজনীয় জিনিসের পাশাপাশি দেশটিতে খাদ্য সংকট দেখা দিয়েছে।

এছাড়া জ্বালানি তেল কিনতে না পারায় দেশটিতে বিদ্যুৎ মিলছে না। ফলে অন্ধকারে নিমজ্জিত হয়ে পরেছে গোটা দেশ। এমনকি কাগজের অভাবে শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষাও নেওয়া সম্ভব হচ্ছে না।

এমন পরিস্থিতিতে জনবিক্ষোভে সরকারও পতনের দ্বারপ্রান্তে। এরই মধ্যে মার্চেও দেশটিতে ১৮.৭ শতাংশ মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে।