গাজীপুরে এলপি গ্যাসের অস্বাভাবিক দাম বৃদ্ধি, ক্ষুব্ধ গ্রাহক

গাজীপুরে এলপি গ্যাসের অস্বাভাবিক দাম বৃদ্ধি, ক্ষুব্ধ গ্রাহক

শেয়ার করুন

গাজীপুর প্রতিনিধি।।

গাজীপুরের কালিয়াকৈরে এলপি গ্যাসের মূল্য হঠাৎ ২২ শতাংশ বৃদ্ধিতে স্বল্প আয়ের মানুষের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। এমনিতেই খাদ্যদ্রব্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মুল্য দিন দিন বৃদ্ধি পাওয়ায় ক্রয়-ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

উপজেলার বিভিন্ন বাজার ঘুরে জানা যায়, এক মাসের ব্যবধানে ভোক্তা পর্যায়ে বেসরকারী তরলকৃত পেট্রোলিয়াম গ্যাসের(এল,পি,জি) ১২ কেজির সিলিন্ডারের মুল্য ২২৬ টাকা ও কেজি প্রতি ২২ শতাংশ বেড়েছে। দুই দিন আগে শনিবার ১২ কেজি এলপিগ্যাসের মূল্য ছিল ১০৩৩ টাকা,গত মাসের মূল্য ছিল ৯৯৩ টাকা।

বি,ই,আর,সি সুত্র জানায়, ভ্যাট সহ প্রতি কেজি এলপি গ্যাসের মূল্য ৮৬ টাকা ০৭ পয়সা থেকেবাড়িয়ে ১০৪ টাকা ৯২ পয়সা নির্ধারণ করেছে। অর্থাৎ কেজি প্রতি বাড়ল ২২ শতাংশ। বর্তমানে ১২ কেজি এলপি সিলিন্ডার গ্যাসের মূল্য ১২৫৯টাকা নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারের সাথে সামঞ্জস্য রেখে এল.পি গ্যাসের মূল্য নির্ধারণ করা হয়েছে।

কালিয়াকৈর বিশ্বাস পাড়া বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী কামরুল ইসলাম জানান, স্বল্প আয়ের সংসার চলছে খুবই কষ্ট করে। বাজারে নিত্যপণ্যের অস্বাভাবিক দাম বেড়ে গেছে, সেই সাথে এলপি গ্যাসের দাম দফায় দফায় বাড়াতে আমরা দিশেহারা।

সফিপুর বাজারের ক্রেতা পোশাক শ্রমিক আরিফ হাসান ও মাহবুবা জানান, চাল,ডাল ,তৈল সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম খুবই বেশী, তারপর আবার গ্যাসের দাম ১২৮০ থেকে ১৩০০ টাকায় ক্রয় করতে গিয়ে হতাশ হয়ে পড়েছি।

সুযোগ সন্ধানি ও কিছু অসাধু ব্যবসায়ীরা এলপি গ্যাসের নির্ধারিত মুল্য থেকে অনেক বেশি দামে বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে।

এলপি গ্যাস ব্যবসায়ী রাসেল মোল্লা বলেন,আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে এলপি গ্যাসের মূল্য বৃদ্ধি সঠিক নয়। কারণ যখন আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস হয় তখন আমাদের দেশে মূল্য কমানো হয় না।