কমলাপুর রেলস্টেশনে টিকিট সোনার হরিণ, বিক্রি শুরুর পরই বন্ধ

কমলাপুর রেলস্টেশনে টিকিট সোনার হরিণ, বিক্রি শুরুর পরই বন্ধ

শেয়ার করুন

Train Ticket Line

নিজস্ব প্রতিবেদক।।

অনিয়ম আর কারিগরি জটিলতার কারণে টিকিট বিক্রির ব্যবস্থা নিয়ে বড় প্রশ্ন দেখা দিয়েছে। গতকাল শনিবার অ্যাপে টিকিট কাটা যায়নি।

অনলাইনেও টিকিট বিক্রির কার্যক্রম শুরুর কয়েক মিনিটের মধ্যেই বন্ধ হয়ে যায়। এতে গ্রাহক ভোগান্তি চরমে পৌঁছেছে।

এর আগে রেলস্টেশনের কাউন্টারের সামনে টিকিট প্রত্যাশীদের প্রচণ্ড ভিড় ছিল। অর্ধদিন লাইনে দাঁড়িয়ে শত শত মানুষ টিকিট না পেয়ে এক ধরনের হৈ চৈ করে ক্ষোভ প্রকাশ করছেন। এরই মধ্যে এক যুবক ২৭ এপ্রিলের ৬টি টিকিট বের করে বিক্রি করছেন। চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেসের ৬টি টিকিটই কেবিনের।

টিকিটগুলো অনলাইনে সহজ ডটকম থেকে কাটা হয়েছে ২৫ এপ্রিল বিকাল ৪ টা ৩০ মিনিট। ঢাকা থেকে চিলাহাটি পর্যন্ত এসি কেবিনের টিকিট মূল্য ৯৮৫ টাকা। এই টিকিটের দাম হাঁকা হচ্ছে সাড়ে ৩ হাজার টাকা।

১৯৯২ সাল থেকে কম্পিউটারে প্রিন্ট করে আন্তনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু করে রেল কর্তৃপক্ষ। এরপর টিকিট বিক্রির কার্যক্রম পর্যায়ক্রমে অনলাইন ও অ্যাপভিত্তিক করা হয়। ২০০৭ সাল থেকে টিকিট বিক্রির কাজটি করে আসছিল সিএনএস বিডি নামের একটি প্রতিষ্ঠান। দেশের ৭৭টি স্টেশনে অনলাইন, অ্যাপ এবং কাউন্টারে সমন্বিতভাবে কম্পিউটারে প্রিন্ট করা টিকিট বিক্রি হচ্ছে।

গত ১৬ ফেব্রুয়ারি টিকিট বিক্রির কাজের নতুন দায়িত্ব পায় সহজ ডটকম নামে আরেকটি প্রতিষ্ঠান। নতুন দায়িত্ব হস্তান্তরের সুবিধার্থে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত অনলাইন, অ্যাপ ও কম্পিউটারে প্রিন্ট করা টিকিট বিক্রি বন্ধ ছিল।

গতকাল শনিবার অনলাইনে টিকিট বিক্রি চালুর উদ্দেশ্যে একটি ওয়েবসাইটের ঠিকানা প্রকাশ করে রেল কর্তৃপক্ষ। গতকাল সকালে টিকিট বিক্রি শুরুর কিছুক্ষণের মধ্যে ওয়েবসাইট অকার্যকর হয়ে পড়লে যাত্রীরা ভোগান্তিতে পড়ে। আর ১৯ মার্চ পর্যন্ত অ্যাপে টিকিট কাটা সম্ভব হলেও গতকাল তা বন্ধ ছিল।

এ পরিস্থিতিতে শুধু কাউন্টারের মাধ্যমে টিকিট কিনতে হাজার হাজার মানুষ কমলাপুর, বিমানবন্দর, চট্টগ্রামসহ বড় স্টেশনগুলোতে ভিড় করেন।