ওমিক্রন এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ

ওমিক্রন এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ

শেয়ার করুন

Corona New

নিজস্ব প্রতিবেদক।।

করোনার নতুন ধরন যেসব দেশে ছড়িয়েছে, সেসব দেশ থেকে যাত্রীর আগমন বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। আজ রোববার বৈঠক শেষে কমিটি এই সুপারিশ করে। কমিটি জনসমাগম সীমিত করার কথাও বলেছে।

রোববার (২৮ নভেম্বর) কমিটির ৪৮তম সভায় আলোচনা শেষে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বলা হয়, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে।

এর বিস্তার রোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ-পরোক্ষ ফ্লাইটসহ)।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে ওমিক্রনের সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধের সুপারিশ করা হচ্ছে।

এন্ট্রিতে আগতদের স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। এ ছাড়া স্কুল-কলেজসহ সব জায়গায় সামাজিক সুরক্ষা-সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করতে হবে।

হাসপাতালে চিকিৎসাব্যবস্থা শক্তিশালী করার পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সমাবেশে জনসমাগম সীমিত রাখারও সুপারিশ করেছে জাতীয় কমিটি।

আজ দুপুরে কমিটির সদস্যরা করোনা পরিস্থিতি নিয়ে সভা করেন। এটি ছিল কমিটির ৪৮তম সভা। সভায় করোনা পরীক্ষায় মানুষকে উৎসাহিত করার জন্য বিনা মূল্যে পরীক্ষার সুপারিশ করা হয়।