এবার উপাচার্যের পদত্যাগের একদফা দাবি শাবিপ্রবি শিক্ষার্থীদের, হলত্যাগের নির্দেশ প্রত্যাখ্যান

এবার উপাচার্যের পদত্যাগের একদফা দাবি শাবিপ্রবি শিক্ষার্থীদের, হলত্যাগের নির্দেশ প্রত্যাখ্যান

শেয়ার করুন

Screenshot (14)

সিলেট প্রতিনিধি।।

সিলেটে এবার উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের একদফা দাবিতে নতুন আন্দোলন শুরু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে ছাত্র-ছাত্রীরা মুক্ত মঞ্চে অবস্থান নিয়ে এ দাবি জানায়। এসময় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও হলত্যাগের নির্দেশ প্রত্যাখ্যান করে ক্যাম্পাসে থাকারও ঘোষণা দেন তারা।

এ ঘটনার পর ক্যাম্পাসে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এর আগে গতকাল সন্ধ্যায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এক বিশেষ সিন্ডিকেট সভায় এ ঘোষণার পর দুপুরের মধ্যে সকল শিক্ষার্থীকে হলত্যাগের নির্দেশ দেওয়া হয়।

এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আবাসিক হল না ছাড়ার ঘোষণা দিয়ে দফায় দফায় ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন বেগম সিরাজুন্নেছা হলের প্রভোস্ট জাফরিন আহমদ লিজা। তাঁর পরিবর্তে দায়িত্ব দেয়া হয় ডক্টর নাজিয়া চৌধুরীকে।

জানা গেছে, গত (রোববার) রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অর্ধশতাধিক শিক্ষার্থী বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শাহপরান হল ও সৈয়দ মুজতবা আলী হল থেকেও শিক্ষার্থীরা মিছিল সহকারে তাদের সঙ্গে যোগ দেন। পরে তারা হল থেকে বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের দিকে চলে যান।

এছাড়া ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে প্রধান ফটকে সন্ধ্যা ৭টা থেকে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

এর আগে দুপুরে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যায় তাকে উদ্ধার করতে হলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচ পুলিশ সদস্য, ১০ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, ১৫ জন শিক্ষার্থীসহ অন্তত ৩০ জন আহত হন।