ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি, মানবিক করিডর চালু

ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি, মানবিক করিডর চালু

শেয়ার করুন

Ukraine Cheasefire

আন্তর্জাতিক ডেস্ক।।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের দুটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে। স্থানীয় সময় শনিবার (৫ মার্চ) এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে বেসামরিক লোকদের জন্য মানবিক সহায়তা করিডোর চালু করেছে মস্কো।

রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা করা শহর দুটি হলো মারিওপোল ও ভলনোভাখা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় আজ শনিবার সকাল ১০টায় ইউক্রেনের মারিওপোল ও ভোলনোভাখা শহরের জন্য এই মানবিক করিডর চালু করা হবে।

রুশ সংবাদমাধ্যমগুলোয় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের মারিওপোল ও ভোলনোভাখার বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার জন্য পথ তৈরি করে দিতে ‘নীরবতার শাসন’ প্রতিষ্ঠা করা হবে এবং সেখানে সাময়িকভাবে যুদ্ধ বিরতি কার্যকর থাকবে।

তবে ইউক্রেন সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এ নিয়ে কিছু জানানো হয়নি।

এর আগে মারিওপোলের মেয়র ভ্যাদিম অবরোধের মধ্যে মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছিলেন।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন। এর পর তিন দিক থেকে রাশিয়া কিয়েভের ওপর ঝাঁপিয়ে পড়ে।

রাশিয়ার সেনাদের ব্যাপক গোলাবর্ষণে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহরগুলো আছে সবচেয়ে বেশি চাপে। সেখানে দুই পক্ষের সেনাদের মধ্যে তুমুল লড়াই হচ্ছে।

এর আগে বন্দর নগরী মারিওপোল দখল নিয়ে রুশ সেনারা অবরুদ্ধ করে রেখেছেন জানিয়ে মানবিক সাহায্যে করিডর তৈরির আকুতি জানান শহরটির মেয়র।