আবারও বাঁধ ভেঙে ডুবলো সুনামগঞ্জের হাওরের ধান, কিশোরগঞ্জে বাড়ছে মেঘনার পানি

আবারও বাঁধ ভেঙে ডুবলো সুনামগঞ্জের হাওরের ধান, কিশোরগঞ্জে বাড়ছে মেঘনার পানি

শেয়ার করুন

Sunamganj barrage

এটিএন টাইমস ডেস্ক।।

সুনামগঞ্জের দিরাই উপজেলায় আবারও বাঁধ ভেঙে পানি ঢুকে ডুবে গেছে আরেকটি হাওরের জমির বোরো ধান।

রোববার রাতে উপজেলার জগদল ইউনিয়নের হুরামন্দিরা হাওরের বাঁধটি ভেঙে এ অবস্থা দেখা গেছে।

স্থানীয় কৃষকেরা জানিয়েছেন, হুরামন্দিরা হাওরে ১ হাজার ২০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছিল। প্রায় অর্ধেক ধান কেটে ঘরে তোলা হয়েছে। বাকি অর্ধেক ধান বাঁধ ভেঙে পানি ঢুকে তলিয়ে গেছে।

তবে কৃষি বিভাগ বলছে, হুরামন্দিরা হাওরে এক হাজার হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছিল। এর মধ্যে ৮০০ হেক্টর জমির ধান কাটা হয়ে গেছে। ঢলের পানিতে ক্ষতি হয়েছে ২০০ হেক্টর জমির ধানের।

এদিকে পাহাড়ি ঢলে বাড়ছে মেঘনা নদীর পানি। এতে কিশোরগঞ্জের ভৈরবের উপজেলার জোয়ানশাহী হাওরের কৃষকদের মধ্যে বাড়ছে আতঙ্ক। যে কোনো সময় পানি ঢুকে তলিয়ে যেতে পারে বোরো ধান।

তবে প্রতিবারের মতো এবারও মেঘনার বাড়তি পানির চাপ সামলাতে অস্থায়ীভাবে একটি বাঁধ নির্মাণ করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। তবে এ বাঁধ নির্মাণে উঠেছে অনিয়মের অভিযোগ। ফলে যে কোনো সময় বাঁধ ভেঙে হাওরে পানি ঢোকার আশঙ্কা করছেন কৃষকরা।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার শ্রীনগর, আগানগর ও সাদেকপুর ইউনিয়ন নিয়ে জোয়ানশাহী হাওরটির অবস্থান। এ হাওরে সাধারণত প্রতি একর জমিতে ৬০ থেকে ৭০ মণ ধান উৎপাদন হয়। ফলে কৃষি অর্থনীতিতে হাওরটি অগ্রণী ভূমিকা রাখছে।

জোয়ানশাহী হাওরের তিন হাজার একর জমিতে বছরে একবার বোরো ধান আবাদ করেন স্থানীয় কৃষকরা। ফলে এ অঞ্চলের কৃষকদের স্বপ্নের ফসল বোরো ধান। এ হাওরের সঙ্গে উপজেলার ৩০ হাজার কৃষকের পরিবার জড়িত রয়েছে।