অস্কার পুরষ্কার পেলেন বধির অভিনেতা

অস্কার পুরষ্কার পেলেন বধির অভিনেতা

শেয়ার করুন

Culture

বিনোদন ডেস্ক।।

পার্শ্ব চরিত্রের সেরা অভিনেতার পুরস্কার জিতলেন মার্কিন অভিনেতা ট্রয় খটসর। একাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে প্রথমবার কোনো বধির অভিনেতা এই পুরস্কার জিতলেন। ‘কোডা’ সিনেমায় অনবদ্য অভিনয় তাঁকে এনে দিল এ স্বীকৃতি।

‘কোডা’ ছবিতে একজন জেলে চরিত্রে অভিনয় করেছেন ৫৩ বছর বয়স্ক ট্রয়। তিন দশকেরও বেশি সময় ধরে থিয়েটার, টেলিভিশন ও সিনেমায় অভিনয় করছেন তিনি। জন্মগতভাবে বধির এই অভিনেতা বেড়ে ওঠেন আরিজোনায়। তিনিই পরিবারের একমাত্র বধির সদস্য ছিলেন।

অভিনেতা হিসেবে তিনি বেশি প্রশংসা কুড়িয়েছেন মঞ্চে ‘অব মাইস অ্যান্ড মেন’, ‘আ স্ট্রিটকার নেমড ডিজায়ার’ কিংবা ব্রডওয়ে প্রযোজনা ‘বিগ রিভার: দ্য অ্যাডভেঞ্চার অব হাকলবেরি ফিন’-এর মতো কাজগুলো করে। স্টার ওয়ারস টেলিভিশন সিরিজেও হাজির হয়েছিলেন তিনি।

এর আগেও একজন বধির শিল্পী অস্কার জিতেছিলেন। তিনি ছিলেন একজন অভিনেত্রী, মার্লি ম্যাটলিন। ১৯৮৭ সালে ‘চিলড্রেন অব আ লেজার গড’ ছবিতে অভিনয়ের জন্য তিনি জিতেছিলেন অস্কার।

এ বছর ‘বেলফাস্ট’ ছবির জন্য কাইরান হিন্ডস, ‘কোডা’ ছবির জন্য ট্রয় খটসর, ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ ছবির জন্য জেসে প্লেমনস ও কডি স্মিট-ম্যাকফি, ‘বিয়িং দ্য রিকার্ডোস’ ছবির জন্য জে কে সিমনস পার্শ্বচরিত্রের সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছিলেন।