চীনের শানঝি প্রদেশে বন্যায় ১৫ জনের মৃত্যু

চীনের শানঝি প্রদেশে বন্যায় ১৫ জনের মৃত্যু

শেয়ার করুন

china

আন্তর্জাতিক ডেস্ক।।

চীনের উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশে টানা বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এখনও তিনজন নিখোঁজ রয়েছে। দেশের শীর্ষ কয়লা উৎপাদনকারী ওই এলাকায় বন্যার কারণে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস মঙ্গলবার জানিয়েছে, কমপক্ষে ১৭ লাখ ৬০ হাজার মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। বন্যার কারণে ১৯ হাজার ৫শ বাড়ি-ঘর ধসে পড়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, চীনের উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশটি মূলত শুষ্ক অঞ্চল। গত এক সপ্তাহে সেখানে তিন মাসের সমপরিমাণ বৃষ্টিপাত হয়েছে। এছাড়া মুষলধারে বৃষ্টির সঙ্গে হচ্ছে ঝোড়ো হাওয়া। এর ফলে প্রদেশটির ৭০টি জেলাসহ বিভিন্ন শহরে দেখা দিয়েছে বন্যা ও ভূমিধস।

চীনের অন্যতম কয়লাখনি অধ্যুষিত প্রদেশ হলো শানঝি। তীব্র বন্যা ও বৃষ্টিপাতের কারণে প্রদেশটির কমপক্ষে ৬০টি কয়লাখনি অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল।

স্থানীয় প্রশাসনের জরুরি বিভাগের কর্মকর্তা ওয়াং কিরুই এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, চারটি ছাড়া বাকি সব খনিতেই ফের কার্যক্রম শুরু হয়েছে।

বন্যার কারণে ওই এলাকায় কমপক্ষে ৭৭০ মিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে। গত জুলাই মাসে দেশটির কেন্দ্রীয় হেনান প্রদেশে রেকর্ড পরিমাণ বন্যায় তিন শতাধিক মানুষ প্রাণ হারায়। কয়েক মাসের ব্যবধানে এখন শানঝির বন্যা পরিস্থিতিও খারাপের দিকে যাচ্ছে।

চীনের আবহাওয়া বিষয়ক প্রশাসন স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, ভারী ও দীর্ঘ বৃষ্টিপাত এবং ঝড়ের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। কর্তৃপক্ষ সিনহুয়া নিউজ এজেন্সিকে জানায়, এক লাখ ২০ হাজার মানুষকে তাৎক্ষণিকভাবে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে এবং পুনর্বাসিত করা হয়েছে।