জননেন্দ্রিয় ছুড়ে শত্রুকে প্রতিহত করে যে ব্যাঙ

জননেন্দ্রিয় ছুড়ে শত্রুকে প্রতিহত করে যে ব্যাঙ

শেয়ার করুন

বিশ্ব সংবাদ ডেস্ক:

ব্যাঙ…। কে না চিনে এই বাবাজিকে। ছোটবেলায় আওড়ানো কবিতা থেকে শুরু করে বর্ষা আসলেই এর দেখা মেলে সর্বত্রই। উভচর শ্রেণীর লেজবিহীন মেরুদণ্ডী এই প্রাণীরা দেহের তুলনায় দীর্ঘ লাফ এবং বর্ষাকালে ঘ্যাঙর ঘ্যাঙর ডাকের জন্য সকলের কাছেই পরিচিত।

ব্যাঙ বলতে সচরাচর আমরা কোলা ব্যাঙ, সোনা ব্যাঙ সহ আমাদের আশেপাশে দেখতে পাওয়া ব্যাঙগুলোকেই কল্পনায় আনি। কিন্তু প্রকৃতি কতকিছুই দিয়ে না নিজেকে সাজিয়েছে। মহাবিশ্ব সৃষ্টির শত-সহস্র বছর পর সন্ধান মিললো আরও এক বিস্ময়ের। আর সে বিস্ময়কর প্রাণীটি হলো বাহারি এক ব্যাঙ।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে সোয়াম্পল্যান্ড অঞ্চলে বিরল প্রজাতির এই ব্যাঙের সন্ধান পেয়েছে শিকারীরা যেটি তার কমলা রঙের কটিসন্ধি বা জননেন্দ্রিয় ছুড়ে দিয়ে প্রতিহত করে শত্রুকে। নিউক্যাসল এয়ারপোর্টের কাছে, উত্তর সিডনির ১৬০ কিলোমিটার (১০০ মাইল) এর মধ্যে এই বিশেষ ব্যাঙের সন্ধান পেয়েছে শিকারীরা।

মানুষের আঙ্গুলের চেয়েও ছোট ম্যাহোনি টোডলেট নামের এই ব্যাঙের কটিসন্ধি মার্বেল পাথরের মত শক্ত এবং এই অংশ ছুড়ে দিয়েই সে শত্রুকে প্রতিহত করতে পারে। স্বনামধন্য ব্যাঙ বিশেষজ্ঞ ও সংরক্ষনকারী অধ্যাপক মাইকেল ম্যাহোনির নামে এই বিশেষ প্রজাতির ব্যাঙটির নামকরণ করা হয়েছে।

নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের গবেষক সাইমন ক্লুলো বেশকয়েক বছর আগে এমন এক ব্যাঙের কথা বিজ্ঞান বিষয়ক জার্নাল জুটাক্সাতে প্রকাশ করেন। ড. ক্লুলো বলেন এটি এমন ধরনের উভচর প্রাণী যে তার রঙ পরিবর্তন করতে পারে। তিনি আরও বলেন বেশ বা রঙ পরিবর্তন করতে পারে বলেই হয়ত বহু বছর ধরে লুকায়িত ছিল ব্যাঙটি।

এই ব্যাঙ শুধু সোয়াম্প ল্যান্ডের উপকূলীয় বালুস্তরেই দেখা গেছে। এ কারণে উপকূলীয় অঞ্চলের উন্নয়নমূলক কর্মকান্ড এই ব্যাঙের অস্তিত্বকে হুমকির মুখে ফেলবে বলেও জানান তিনি।

স্থানীয় অস্ট্রেলিয়ার ব্যাঙ গুলোর সাথে ইউরোপ এবং আমেরিকার ব্যাঙের বেশ সাদৃশ্য পাওয়া যায় এবং উভয়ের পিছনের অংশে লালাগ্রন্থি থাকে। ভিন্ন প্রজাতির এই ব্যাঙটির কালো-সাদা রঙের পেট ও কমলা রঙের কটিসন্ধিই এটিকে অন্যসব ব্যাঙের থেকে আলাদা করেছে।