গাজীপুরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

গাজীপুরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

শেয়ার করুন
received_1009874116416990
ছবি- এটিএন টাইমস
।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।
পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে যুগ যুগ ধরে।প্রতিবছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস।পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে।
জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (UNEP)এর ঘোষণা অনুযায়ী ‘প্রতিবেশ পুনরুদ্ধার,হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবং ‘প্রকৃতি সংরক্ষণ করি,প্রজন্মকে সম্পৃক্ত করি’ শ্লোগানে  সমগ্র পৃথিবী এ বছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করছে।
পরিবেশ ও নদীভিত্তিক সংগঠন বাংলাদেশ রিভার ট্রাভেলার্স নেটওয়ার্ক-গাজীপুর এর উদ্যোগে গাজীপুর মহানগরীর পোড়াবাড়ী এলাকায় হর্টিকালচার সেন্টারে জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এর ঘোষণা অনুযায়ী ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবং ‘প্রকৃতি সংরক্ষণ করি,প্রজন্মকে সম্পৃক্ত করি’ শ্লোগানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করেছে।
বিশ্ব পরিবেশ দিবস-২০২১-এর আলোচনা সভা ও বৃক্ষ রোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানী বিশ্ববিদ্যালয় ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ড. মোঃ আরিফুর রহমান খান, প্রক্টর ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।
প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশন এর সম্মানিত চেয়ারম্যান জনাব মোঃ মনির হোসেন,বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রকৌশলী হাবিবুর রহমান প্রধান,সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ রিভার ট্রাভেলার্স নেটওয়ার্ক,জনাব মাওলানা মঞ্জুর হোসাইন,সম্মানিত কাউন্সিলার,২৩ নং ওয়ার্ড,গাজীপুর সিটি কর্পোরেশন।
শিক্ষক ও সাংবাদিক এজি কায়কোবাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি মাহফুজুর রহমান রাসেল,এসময় অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সম্মানিত সাংবাদিকদের মধ্যে হামিদ মুকুল-জেলা প্রতিনিধি মাইটিভি, আব্দুল্লাহ আল মামুন,জেলা প্রতিনিধি জিটিভি,রমজান আলী ডিবিসি নিউজ,গাজীপুর জেলা রিপোর্টার’স ক্লাবের সহ-সভাপতি সাংবাদিক মনির সরকার,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার এমদাদ ইসলাম,আলমগীর হোসেন,বাংলাদেশ রিভার ট্রাভেলার্স নেটওয়ার্ক এর গাজীপুর জেলা সেক্রেটারি নাজমুল এইচ রাজিব,সহ-সভাপতি প্রভাষক আফরিনা শেখ,প্রভাষক আশরাফুল আলম,প্রভাষক স্বপন হোসেন,অর্থ সম্পাদক আমিনুল ইসলাম রোমান,দপ্তর সম্পাদক মশিউর রহমান,২৩ নং ওয়ার্ড যুবলীগ নেতা সাইফুল পালোয়ান,মেহেদি পালোয়ান,২৩ নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি মিলন হোসেন সহ ছাত্র-শিক্ষক ও অন্যান্য বিভিন্ন শ্রেণি পেশার মান্যগণ্য সম্মানিত ব্যক্তিবর্গ।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রমা নিশি।দিবসটি উপলক্ষে ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ প্রতিপাদ্যে বিভিন্ন ঔষধি,ফলজ ও বনজ বৃক্ষ রোপন করা হয়।এ সময় সম্মানিত ট্রেজারার মহোদয় ও ডক্টর মহোদয় গাছ রোপনের সময়কাল ও পরিচর্যা,সেচ নিষ্কাশন নিয়ে উপস্থিত লোকজনকে বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শ দেন।