গাছ-বাঁশ কেটে হচ্ছে রোহিঙ্গাদের ঘর, পরিবেশের উপর বিরূপ প্রভাব

গাছ-বাঁশ কেটে হচ্ছে রোহিঙ্গাদের ঘর, পরিবেশের উপর বিরূপ প্রভাব

শেয়ার করুন

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বনভূমি থেকে গাছ ও বাঁশ কেটে ঘরবাড়ি তৈরি করছে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা। ছোট-বড় গাছ কেটে তারা ব্যবহার করছে জ্বালানির কাজে। এতে বনাঞ্চল উজাড় হয়ে পরিবেশের উপর পড়ছে বিরূপ প্রভাব। ভবিষ্যতে এর ফল হবে ভয়াবহ, এই শঙ্কা সচেতন মহল ও পরিবেশবিদদের।

বনভূমি উজাড় করে বসতি নির্মাণ করেছে রোহিঙ্গারা। গাছগাছালি আর লতাপাতায় ছাওয়া পাহাড়গুলো দিন দিন হারাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য। সেখান থেকে মুছে যাচ্ছে সবুজের শেষ চিহ্নটুকু। পাহাড়গুলো এখন পরিণত হয়েছে বিরান ভূমিতে।

রোহিঙ্গারা অবস্থান করছে উখিয়া-টেকনাফের আড়াই হাজার একর বনভূমিতে। রোহিঙ্গাদের জন্য দেয়া হচ্ছে ত্রাণ সামগ্রী। কিন্তু সে সব সামগ্রীর মধ্যে থাকছে না রান্নায় ব্যবহৃত জ্বালানী কাঠ। এ কারণে গাছ কেটে জ্বালানী হিসেবে ব্যবহার করছে তারা। আর বনভূমি উজাড় হওয়ায় পরিবেশের উপর পড়ছে নেতিবাচক প্রভাব।

রোহিঙ্গাদের রান্নার কাজে দৈনিক ব্যবহৃত হচ্ছে ৫ লাখ কেজি জ্বালানী কাঠ। তাই অন্যান্য ত্রাণের সঙ্গে জ্বালানী কাঠ দেওয়ার পরামর্শ বন কর্মকর্তাদের। পরবর্তী বর্ষায় উখিয়া ও টেকনাফে পূর্ণ বনায়ন করার পরিকল্পনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। এতে ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নেয়া যাবে বলে মনে করেন তারা।