কুমিল্লায় ভাইস চেয়ারম্যানের জবর দখলে ড্রেনে রূপ নিয়েছে খাল

কুমিল্লায় ভাইস চেয়ারম্যানের জবর দখলে ড্রেনে রূপ নিয়েছে খাল

শেয়ার করুন

khal dhokol pic 2কুমিল্লা জেলা প্রতিনিধি:

কুমিল্লার ডাকাতিয়া নদের শাখা লাকসাম উপজেলা সদরের দক্ষিণে ফতেপুর খালটি প্রভাবশালীদের দখল ও ভরাটে দিন দিন ড্রেনে পরিণত হয়েছে। ডাকাতিয়ার বংশবিস্তারের খালটি লাকসাম সদর হয়ে উপজেলা দক্ষিণের বিভিন্ন এলাকার কৃষক ও চাষিদের ছিল একমাত্র আশা ভরসা। কিন্তু সেই খালটি প্রভাবশালীরা দখল, ভরাট ও কারখানার বর্জ্যে একাকার হয়ে এখন মৃতপ্রায়।
সরেজমিনে ঘুরে দেখা যায়, দখল ও ভরাটকৃত খালটি উপজেলা ফতেপুর অংশে লাকসাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা বেগম খালের পূর্ব পাশে ঘর-বাড়ি নির্মাণ করে অর্ধেক জায়গা তার দখলে রেখেছেন। এমনকি খালের পশ্চিম পাশে মাটি দিয়ে ভরাট করেছে দোকান নির্মাণ করার জন্য। দুই পাশে দখল ও ভরাটের কারণে খালটি বর্তমানে ২ হাতের ড্রেনে পরিণত হয়েছে। অন্যদিকে ওই রাশেদা বেগমের জবর দখলের দক্ষিণ পাশে একটি সিগারেট কারখানার বর্জ্যে দখল ও ভরাটকৃত খালটি পরিবেশের হুমকি হয়ে দাঁড়িয়েছে।
খাল দখল ও ভরাটের ব্যাপারে মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা বেগমের সাথে কথা বললে তিনি তার ক্ষমতা প্রভাব দেখাতে ভুল করেনি। তিনি বলেন আমি খালের পূর্ব পাড়ে ঘর-বাড়ি নির্মাণ করেছি। মাটি ভেঙ্গে খালে পড়লে সেটা আমার দেখার বিষয় নয়। অন্য দিকে খালের অপর পাশে খাল ভরাটের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, খালের পশ্চিম পাশ ভেঙ্গে যাওয়ার কারণে আমি মাটি দিয়ে ভরাট করেছি। যাতে করে ভবিষ্যতে আর না ভাঙ্গে সেই জন্য ইটের দেওয়াল নির্মাণ করবো।
স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলা সদরের দক্ষিণে প্রবাহিত সদরের ফতেপুর হয়ে কৃষ্ণপুর, হেষাখাল, চন্দনা, মনপাল সহ অর্ধ শতাধিক এলাকায় ডাকাতিয়ার এই খালটি এক সময় বার মাস প্রবহমান থাকতো। এমনকি চৈত্র মাসেও এই খালে পানি থৈ থৈ করতো। লাকসাম উপজেলা শহরের আয়তন বাড়ার সাথে সাথে খালের দখল প্রক্রিয়াও বাড়তে থাকে। গত কয়েক বছরে খালের দুই পাশের জমি দখল ও ভরাট করে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন, বাড়িঘর ও দোকানপাট। বর্তমানেও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা বেগমের মতো কিছু প্রভাবশালীরা টাকার বিনিময়ে অথবা রাজনৈতিক পরিচয়ে খাল দখল করে অবৈধভাবে বাড়ি-ঘর, দোকান-পাটসহ নানা স্থাপনা নির্মাণ করছেন। খাল ভরাট ও দখলের মহা উৎসবে মেতে উঠেছে।

স্থানীয় সচেতন মহলের কয়েকজন ব্যক্তির সাথে কথা বললে তারা ডাকাতিয়ার শাখা ফতেপুর খালটিকে দখল ও ভরাটের হাত থেকে রক্ষা করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের ঊর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করছেন।

ফতেপুর এলাকার স্থানীয় বাসিন্দা আবুল হাশেম ও বৃদ্ধ মোকলেছ মিয়া জানান, লাকসাম মনোহরগঞ্জের উপর দিয়ে প্রবাহিত হয়ে যাওয়া ডাকাতিয়া নদীর এই খালটি ছিল বেশ প্রশস্ত। কুমিল্লা জেলার মধ্যে লাকসাম উপজেলা ছিল এক সময়ের ব্যবসা বাণিজ্যিক এলাকা। এই খাল দিয়ে নৌকা ও টলার দিয়ে কৃষক, চাষি ও ব্যবসায়ীরা আশা যাওয়া করতেন। কিন্তু বর্তমানে কালের কালো চায়ায় দিন দিন প্রভাবশালীদের দখল ও ভরাটের মখে পড়ে ময়লার ড্রেনে পরিণত হয়েছে।
এব্যাপারে লাকসাম উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ দেলোয়ার হোসেন ইতিবাচক সাড়া দিয়ে বলেন, খাল দখল ও ভরাটকৃত ব্যক্তি যত বড় প্রভাবশালী ও রাজনৈতিক ব্যক্তি হয়ে থাকেন না কেন আমরা উচ্ছেদ করতে দিধাবোধ করবো না। লাকসাম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে খাল দখল ও ভরাটের যে অভিযোগ উঠেছে তা আমরা ক্ষতিয়ে দেখবো এবং ভূমি কর্মকর্তাদের সাথে কথা বলবো।