আবর্জনার আধারে বুড়িগঙ্গা

আবর্জনার আধারে বুড়িগঙ্গা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

৪০০ বছর আগের দাপুটে বুড়িগঙ্গা এখন হাজার হাজার টন আবর্জনার আধার। নাগরিক জীবনের জঞ্জাল বয়ে বয়ে এ নদী যেন পৌঁছেছে করুণ বার্ধক্যে। নেই তার সেই সৌন্দর্য্য, সুস্বাস্থ্য।

নাগরিক জীবন যেমন তার প্রাণ সংহার করে চলেছে তেমনি ক্রমশ অস্বাস্থ্যকর ও প্রাণ সংহারী রূপে দেখা দিচ্ছে বুড়িগঙ্গাকেও।

ব্রহ্মপুত্র আর শীতলক্ষ্যার পানি এক স্রোতে মিশে এ বুড়িগঙ্গা নদীর সৃষ্টি। ১৮০০ সালে বুড়িগঙ্গার রূপে মুগ্ধ টেইলর লিখেছিলেন, বর্ষাকালে বুড়িগঙ্গা যখন পানিতে ভরপুর দূর থেকে দেখায় ভেনিসের মতো।

এক সময় বুড়িগঙ্গার তীর ঘেঁষা অংশে প্রতি রাতে হতো আলোক সজ্জা। নদীর বুকে অসংখ্য নৌকায় জ্বলতো ফানস বাতি, সৃষ্টি হতো অপরুপ এক মায়াময় পরিবেশের।

৪০০ বছর আগে এ রূপসী বুড়িগঙ্গার তীরেই গড়ে উঠেছে প্রিয় ঢাকা। কিন্তু তখন কে ভেবেছে এক সময় এ ঢাকার শহুরে স্বার্থপরতাই কেড়ে নেবে বুড়িগঙ্গার রূপ-জৌলুস, প্রাণচাঞ্চল্য। পানিপ্রবাহের পরিমাণ নেমে এখন অর্ধেকে।

টনক নড়ে নাগরিকদের তবে অনেকখানি ক্ষতি হওয়ার পর। চলে প্রতিবাদ। কিন্তু নষ্টের ধারাবাহিকতা এতো সহজে বন্ধ হয় না। চলছে নদীদূষণ আর উদ্বেগ নদীপ্রাণ মানুষের।

তাতে নিরুৎসাহিত নন প্রতিবাদী মানুষেরা। নদী ও পরিবেশ দূষণ বন্ধে উদ্যমীরা থেমে নেই। যার যার মতো করে বাচাতে চাইছেন ঢাকার এ প্রাণটিকে। আশা করছেন এক সময় আগের রূপ ফিরে পাবে প্রিয় বুড়িগঙ্গা।