এন্ড্রু কিশোরের প্রয়াণে স্তব্ধ সঙ্গীতাঙ্গন

এন্ড্রু কিশোরের প্রয়াণে স্তব্ধ সঙ্গীতাঙ্গন

শেয়ার করুন

 

Endrew kishore_2

জনপ্রিয় সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোর শেষ পর্যন্ত দয়ালের ডাকে সাড়া দিয়ে পাড়ি জমালেন না ফেরার দেশে। দীর্ঘ ১০ মাস ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে অবশেষে হেরে গেলেন তিনি। গতকাল (সোমবার) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে শেষনিশ্বাস ত্যাগ করেন এই গুনি শিল্পী। তাঁর মৃত্যুতে সঙ্গীতাঙ্গণে চলছে শোকের ছায়া। শোকে স্তব্ধ দেশের সঙ্গীতাঙ্গণ। বরেণ্য সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিন এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোক জানিয়ে বলেন, আমি আর নিতে পারছি না। গত মাসে দেশে ফিরে এন্ড্রু আমাকে ফোন করেছিল। আমি তাকে ঢাকায় থেকে ডাক্তার দেখাতে বলেছিলাম। কিন্তু অজানা এক আকর্ষনে সে ছুটে যায় রাজশাহীতে। তার চলে যাওয়ায় সঙ্গীতাঙ্গণের অপুরনীয় তি হয়ে গেল। কিছুদিন আগেও তার জন্য আয়োজিত কনসার্টে আমাদের সাথে গান গেয়েছিল সে। আজ সে নেই কোনভাবেই মেনে নিতে পারছি না।
শিল্পী খুরশিদ আলম বলেন, এন্ড্রু কিশোরের সাথে একসাথে অনেক প্লেব্যাক করেছি। আমার চেয়ে বয়সে ছোট হলেও দুজনার সম্পর্কটা বন্ধুর মতো ছিল। বাংলাদেশে আর কোন এন্ড্রু কিশোর জন্ম নেবে না। এই চলে যাওয়া মেনে নেয়া বড় কষ্টের।
কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ তার আবেগী প্রতিক্রিয়া জানিয়ে বলেন, এন্ড্রু দা আমার বড় ভাইয়ের মতো ছিলেন। তাঁর সাথে আমার অনেক স্মৃতি আমাকে তাড়িয়ে বেড়াচ্ছে। দাদার বিয়ের গাড়ী সাজানো থেকে একসাথে গাড়ী কেনা কত মধুর স্মৃতি কোনটা রেখে কোনটা বলবো। এন্ড্রু কিশোর এ দেশের একজন বড় সম্পদ দিলেন। তাঁর প্রস্থান কাঁদাচ্ছে অসংখ্য ভক্ত এবং সঙ্গীত প্রেমীদের।
বরেণ্য এ শিল্পীকে নিয়ে গতকাল রাত থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সঙ্গীতাঙ্গণের সবাই শোক প্রকাশ করে যাচ্ছেন। অগনিত ভক্ত আর অনুরাগীদের শোকের সাগরে ভাসিয়ে দিয়ে না ফেরার দেশে চলে গেলেন এন্ড্রু কিশোর। তাঁর প্রয়াণে স্তব্ধ সঙ্গীতাঙ্গন।