রবীন্দ্র জয়ন্তীতে এটিএন বাংলার বিশেষ আয়োজন

রবীন্দ্র জয়ন্তীতে এটিএন বাংলার বিশেষ আয়োজন

শেয়ার করুন

MAGAZINE_ANANDOLOKE (1)বিনোদন ডেস্ক :

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে এটিএন বাংলা। সকাল ৭টা ৩০মিনিটে প্রচার হবে প্রভাতী ম্যাগাজিন ‘চায়ের চুমুকে’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। মারিয়া শিমুর উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করবেন শম্পা মাহমুদ ও নবুয়াত রহমান। অনুষ্ঠানের অতিথি লিলি ইসলাম। সকাল ৮টা ৩০মিনিটে প্রচার হবে শিল্পী মিতা হক এর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান ‘আজ সকালের গান’। সকাল ০৯টায় প্রচার হবে নাহিদ রহমানের পরিচালনায় ছোটদের নৃত্যানুষ্ঠান ‘মম চিত্তে নিতি নৃত্যে’। সকাল ৯.৩০টায় প্রচার হবে ছায়াছবির গান নিয়ে অনুষ্ঠান ‘রূপালী ফিতা’র বিশেষ পর্ব। সকাল ১০.৩৫টায় প্রচার হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি ‘বন্ধন’ পরিচালনাঃ বেলাল আহমেদ। দুপুর ৩.০৫টায় প্রচার হবে গীতি নৃত্য ‘রায় কৃষ্ণ পদাবলী’, পরিচালনা- রুমানা আফরোজ। বিকাল ৪.৩০টায় প্রচার হবে কবিতার অনুষ্ঠান ‘হিরন্ময় শব্দাবলী’ পরিচালনা- সেলিম দৌলা খান। সন্ধ্যা ০৬.২৫টায় প্রচার হবে শিল্পী ইভা রহমানের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীতের অনুষ্ঠান ‘মনে কী দ্বিধা’। রাত ৮টায় প্রচার হবে বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দলোকে’। উপস্থাপনা- অধ্যাপক সৌমিত্র শেখর, পরিচালনাঃ তাশিক আহমেদ ও মুকাদ্দেম বাবু। রাত ৯টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ফাঁকি কবিতা অবলম্বনে বিশেষ নাটক ‘ফাঁকি’। নাট্যরুপ ও পরিচালনাঃ অঞ্জন আইচ। রাত ১০.৫০টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের তারা প্রসন্নের কীর্তি অবলম্বনে বিশেষ নাটক ‘লেখক’। নাট্যরুপ- মেজবাহ উদ্দিন সুমন, পরিচালনাঃ আজাদ আল মামুন। রাত ১১টা ৪০মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘আনন্দ আলোয়’। পরিচালনাঃ মুকাদ্দেম বাবু। অনুষ্ঠানটিতে সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী দোলা চক্রবর্তী।

EVA RAHMAN_MONAY KI DIDHA (1)রবীন্দ্র জয়ন্তীতে ইভা রহমানের একক সঙ্গীতানুষ্ঠান ‘মনে কি দ্বিধা’  

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এটিএন বাংলায় ৮ মে, সন্ধ্যা ৬.২৫টায় প্রচার হবে শিল্পী ইভা রহমানের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীতের একক অনুষ্ঠান ‘মনে কি দ্বিধা’। চমৎকার লোকেশনে শিল্পীর রবীন্দ্র সঙ্গীতের একক অ্যালবামের গানগুলো চিত্রায়ণ করা হয়েছে। বাঙালির ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও মননশীলতা দিয়ে বিশ্ব অঙ্গনে যিনি এনেছিলেন বিরল সম্মান-সেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে এটিএন মিউজিকের ব্যানারে পর পর দু’বছর ধারাবাহিকভাবে প্রকাশিত হয় শিল্পী ইভা রহমানের গাওয়া রবীন্দ্র সঙ্গীতের দু’টি একক অ্যালবাম ‘মনে কী দ্বিধা’ এবং ‘মনে রবে কিনা রবে আমারে’। দু’টি অ্যালবামের গানগুলোর সঙ্গীত আয়োজন করেন ভারতীয় কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক শিবাজী চট্টোপাধ্যায়। শিল্পীর কন্ঠে রবীন্দ্র সঙ্গীতগুলি যেন এক ভিন্ন মাত্রা নিয়ে এসেছিল। সুরেলা কণ্ঠ আর গায়কী মিলিয়ে তিনি ঠাই করে নিয়েছিলেন শ্রোতাদের হৃদয়ে। সেই ভালোবাসার অনুপ্রেরণায় রবীন্দ্র জন্ম-জয়ন্তীতে প্রচারিত হবে একক সঙ্গীতানুষ্ঠান ‘মনে কী দ্বিধা’।

MAGAZINE_ANANDOLOKE (2)রবীন্দ্র জয়ন্তীর বিশেষ ম্যাগাজিন ‘আনন্দলোকে’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উপলক্ষে এটিএন বাংলায় প্রচার হবে ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দলোকে’। অধ্যাপক সৌমিত্র শেখর এর সঞ্চালনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন তাশিক আহমেদ ও মুকাদ্দেম বাবু। অনুষ্ঠানে রয়েছে নাচ, গান, মঞ্চ নাটকের নাট্যাংশ, প্রামাণ্যচিত্র এবং আলোচনা। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের প্রকৃতি, পুজা এবং প্রেমের গান গেয়েছেন ফাহিম হোসেন চৌধুরী, অণিমা রায় এবং সাজিদ আকবর। গানগুলো হলো কে দিলো আবার, ভেঙ্গে মোর ঘরের চাবি এবং ভালোবেসে যদি সুখ নাহি। এছাড়া আনন্দলোকে মঙ্গলালোকে এবং তোমার খোলা হাওয়া গানের সঙ্গে রয়েছে দলীয় নৃত্য। নৃত্য পরিবেশন করেছেন সায়কা ও তার দল। থাকছে রবীন্দ্রনাথের রক্ত করবী নাটকের অংশ বিশেষ। পরিবেশনায় পদাতিক নাট্য সংসদ। এছাড়াও থাকছে রবীন্দ্রনাথের নাটক ও গল্প নিয়ে লেকচার এবং পদ্মা পাড়ের রবীন্দ্রনাথ শিরোনামে প্রামাণ্যচিত্র। আলোচনায় অংশ নিয়েছেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান এবং উপন্যাসিক সেলিনা হোসেন। রবীন্দ্র জয়ন্তীর বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দলোকে’ প্রচার হবে ৮ মে রাত ৮ টায় এটিএন বাংলায়।

Rabindra Drama_Faaki 2
রবীন্দ্রনাথ ঠাকুরের ফাঁকি কবিতা অবলম্বনে বিশেষ নাটক ‘ফাঁকি’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী উপলক্ষে এটিএন বাংলায় আজ (৮ মে), রাত ৯টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ফাঁকি কবিতা অবলম্বনে বিশেষ নাটক ‘ফাঁকি’। নাট্যরুপ ও পরিচালনাঃ অঞ্জন আইচ। নাটকে দেখা যাবে বনমালীর স্ত্রী বেনুর মরণ ব্যাধি। ডাক্তার আশা ছেড়ে দিলে বেনুকে নিয়ে বায়ু বদল করতে যায় সমুদ্রে যায় তার স্বামী। মৃত্যু পথযাত্রী এই মেয়েটির সাথে সেখানে এক অভাবী মেয়ে রুক্সিনীর সখ্য গড়ে ওঠে। রুক্সিনীর মাতাল স্বামী ঋণগ্রস্থ। তার দুঃখ দূর করার জন্য বেনু তার স্বামীকে অনুরোধ করে সে যেন রুক্সিনীকে ১০০ টাকা দান করে। স্ত্রীর অনুরোধে অনিচ্ছা সত্তেও টাকা দিতে রাজি হয় স্বামী। কিন্তু স্ত্রীকে ফাঁকি দিয়ে রুক্সিনীকে সে দুই টাকা দিয়ে ভয় দেখিয়ে বিদায় করে দেয়। কিছুদিনের মধ্যেই গত হয় বেনু। স্ত্রী মারা যাবার পর স্বামী বনমালীর মনে অনুতাপ শুরু হয়। কিন্তুু রুক্সিনীকে আর সে খুঁজে পায় না। এই অনুতাপ নিয়েই তার দিন কাটতে থাকে।

নাটকটিতে বনমালী চরিত্রে অভিনয় করেছেন টুটুল চৌধুরী, বেনু চরিত্রে অপর্ণা ঘোষ। রুক্সিনী চরিত্রে নাদিয়া নদী আর রুক্সিনীর মাতাল স্বামীর চরিত্রে আরমান পারভেজ মুরাদ।