মহিলা সমিতিতে হয়ে গেলো ‘ঘুমনেই’

মহিলা সমিতিতে হয়ে গেলো ‘ঘুমনেই’

শেয়ার করুন

Ghum nei natok
।। বিনোদন প্রতিবেদক ।।

দীর্ঘ ৮ বছর পর বাংলাদেশ মহিলা সমিতির ড. নীালমা ইব্রাহিম মিলনায়তনে ৩ অক্টোবর সন্ধ্যা সাড়ে ছ’টায় অনুষ্ঠিত হলো মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ’ঘুমনেই’ এর পুনঃমঞ্চায়ন। মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা নাসির উদ্দীন ইউসুফ রচিত নাটকটি নির্দেশনায় ছিলেন জন মার্টিন।

নাটকটি উদ্বোধন করলেন নাট্যজন রামেন্দু মজুমদার। উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন নির্দেশক ও ‘ঘুমনেই’ নাটকের নাট্যকার নাসির উদ্দীন ইউসুফ, ড. মোঃ জাকেরুল আবেদীন এবং ড. মোঃ তাজুল ইসলাম। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মহাকাল নাট্য সম্প্রদাযের সাবেক সভাপতি আফজাল হোসেন। শিল্পী আফজাল হোসেনকৃত ‘ঘুমনেই’ এর পোস্টার এর সামনে মঙ্গল প্রদ্বীপ জ¦ালিয়ে অতিথিরা এ নাটকের পুনঃম ায়ন উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তৃতায় রামেন্দু মজুমদার বলেন, আমাদের বারবার মুক্তিযুদ্ধের কাছে ফিরে যাওয়া প্রয়োজন। মুক্তিযুদ্ধে জয় পাওয়া মানে শুধু দেশ বা পতাকা পাওয়া নয়; একইসঙ্গে আমাদের আমাদের সেই মূল্যবোধটা পাওয়া। এজন্যই মুক্তিযুদ্ধের কাছে আমাদের বারবার ফেরা উচিত। সেদিক থেকে আমাদের মুক্তিযুদ্ধের বিভিন্ন অনুসঙ্গ নিয়ে নাটক হতে পারে। মুক্তিযুদ্ধের নতুন নতুন দিক নিয়ে নাট্যকাররা লিখতে আগ্রহী হবেন এমনটাই প্রত্যাশা। যেন আমাদের সেই মূল্যবোধটা আবার ফিরে আসে।

নাটকের নাট্যকার নাসির উদ্দীন ইউসুফ বলেন, আমি মূলত লেখক নয়, নির্দেশক। তবে এটা লেখা হয়েছে। এই নাটকটি ১৯৮৩ সালে লেখা। একটা খারাপ সময় তখন, উত্তাল সময়। ’৭৫ এর পরে যে সময়টা আসে, বঙ্গুবন্ধুর হত্যার পর থেকেে সেনা শাসন, সৈর শাসন, মৌলবাদী উথান, এরকম একটি সময়ে এটি লেখা। দেশের জন্য একটি ক্ষুদ্র অবদান আমার। তখনকার সময় এবং নিজেদের গল্প, স্মৃতি যা আছে, তাই তুলে ধরা হয়েছে এখানে।

এর আগে ‘ঘুমনেই’ নাটকটির ১০৭টি প্রদর্শনী শেষে মঞ্চায়ন বন্ধ ছিল। মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ‘ঘুমনেই’ এর সর্বশেষ প্রদর্শনী হয় ৩০ মার্চ, ২০১৩ গণ বিশ্ববিদ্যালয়স্থ পি. এইচ. এ ভবনে। নাটকটির প্রথম ম ায়ন হয় ৮ মে ১৯৯৪ সালে মহিলা সমিতি মে । বিজয়ের এর ৪০ বছরে ‘ঘুমনেই’ নাটকের শততম মঞ্চায়ন হয় ৮ ডিসেম্বর, ২০১১ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়।

আমরা বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে পুনরায় নাটকটি মে আনবার তাগিদ অনুভব করেছি। এনাটকের পরবর্তী ম ায়ন ০৫ অক্টোবর সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা’য় গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব-এ।

মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ‘ঘুমনেই’ নাটকের নেপথ্য শিল্পীরা হলেন কাহিনী বিন্যাস-পরিকল্পনা-নির্দেশনায় জন মার্টিন, ম পরিকল্পনায় খায়েরুজ্জাহান মিতু, মঞ্চ পরিকল্পনা নবভাবনা জন মার্টিন, পোষাক পরিকল্পনায় আনওয়ার ফারুক, সুর সংযোজন পার্থ সারথী রুদ্র, আলোক পরিকল্পনায় আমিরুল ইসলাম টিপু, আলোক পরিকল্পনা নবভাবনায় শংকর কুমার ধর ও নজরুল ইসলাম, কোরিওগ্রাফীতে এম. এ. আজাদ, কোরিওগ্রাফী নবভাবনায় আমিনুল আশরাফ, পোষ্টার ডিজাইন করেছেন শিল্পী আফজাল হোসেন, স্থিরচিত্র অমিত কুমার। নির্দেশনা সমন্বয়ক মো: শাহনেওয়াজ, সহকারী নির্দেশক আমিনুল আশরাফ, প্রযোজনা ব্যবস্থাপক আরিফুল ইসলাম স্বপ্নীল, ম অধিকর্তা আবদুর রহিম শুভ্র এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান। এ নাটকের প্রযোজনা উপদেষ্টা ছিলেন নাট্যাচার্য সেলিম আল্ দীন।

নাটকটির কুশীলব মীর জাহিদ হাসান, মীর জাহিদ হাসান, মোঃ শাহনেওয়াজ, কবির আহমেদ, ফারুক আহমেদ সেন্টু, মনিরুল আলম কাজল, আবদুর রহিম শুভ্র, রিপন, ইকবাল চৌধুরী, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার পলিন, কানিজ ফাতেমা লিসা, স্বপ্নিল, শাহনাজ পারভীন ঝর্ণা, নূর আকতার মায়া, সোহেল আহমেদ, মিজান শান্ত, রাকিব হাসান, নাবিল হাসান, ফয়সাল আহমেদ, মোঃ ইব্রাহিম মোল্লা, উইলিয়াম নিকসন গমেজ, অর্ণব খান এবং পলি বিশ্বাস।