প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই

প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই

শেয়ার করুন

1546155474-Mrinal_senনিজস্ব প্রতিবেদক :

প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই। রোববার সকাল সাড়ে ১০ টা নাগাদ কলকাতার ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

১৯২৩ সালের ১৪ মে বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন মৃণাল সেন । তিনি পড়াশোনার জন্য কলকাতায় আসেন। গঙ্গাপারে পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজ ভরতি হন এবং পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি করেন।
ছাত্র জীবনেই তিনি রাজনীতির সঙ্গে জড়িয়ে যান। কমিউনিস্ট পার্টির সাংস্কৃতিক শাখার সঙ্গে যুক্ত হয়েছিলেন মৃণাল। পড়াশোনা শেষ করে সাংবাদিকতা শুরু করেন মৃণাল। এরপরে চলচ্চিত্রে শব্দ কলাকুশলী হিসাবে কাজ করেন। তারপরে তিনি নিজেই চলচ্চিত্র পরিচালনার কাজ শুরু করেন।

১৯৫৫ সালে মৃণাল সেনের প্রথম পরিচালিত ছবি রাতভোর মুক্তি পায়। এই ছবিটি বেশি সাফল্য পায় নি। তাঁর দ্বিতীয় ছবি নীল আকাশের নীচে তাঁকে স্থানীয় পরিচিতি এনে দেয়। তাঁর তৃতীয় ছবি বাইশে শ্রাবন থেকে তিনি আন্তর্জাতিক পরিচিতি পান। ১৯৬৯ সালে তাঁর পরিচালিত ছবি ভুবন সোম মুক্তি পায়। এই ছবিটি অনেকের মতে মৃণাল সেনের শ্রেষ্ঠ ছবি। এই ছবিতে বিখ্যাত অভিনেতা উৎপল দত্ত অভিনয় করেছিলেন।

মধ্যবিত্ত সমাজের নীতিবোধকে মৃণাল সেন তুলে ধরেন তাঁর খুবই প্রশংসিত দুটি ছবি এক দিন প্রতিদিন (১৯৭৯) এবং খারিজ (১৯৮২) এর মাধ্যমে। খারিজ ১৯৮৩ সালের কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার পেয়েছিল।

সত্যজিত্ রায়, ঋত্বিক ঘটকের সমসাময়িক ছিলেন মৃণাল সেন। বাংলা চলচ্চিত্র জগতে নক্ষত্র পতন। শোকের ছায়া নেমে এসেছে ইন্ডাস্ট্রিতে।