পাকিস্তানে নিষিদ্ধ ‘রইস’

পাকিস্তানে নিষিদ্ধ ‘রইস’

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

বক্স অফিসে ব্যাপক সাড়া জাগিয়েছে শাহরুখ খানের ‘রইস’। সবার কাছে প্রশংসিত হলেও অনুমতি পাওয়া যায়নি পাকিস্তানে।

গত সপ্তাহে মুক্তি পাওয়া বলিউড ছবিগুলো পাক প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি পায় রবিবারে। অনুমতি পাওয়া ছবিগুলো হচ্ছে কাবিল, অ্যায় দিল হ্যায় মুশকিল। তবে বাদ পরে শাহরুখ খান ও মাহিরা অভিনীত ‘রইস’। পাকিস্তানি সেন্সর বোর্ডের মতে আপত্তিকর রাহুল ঢোলাকিয়ার পরিচালিত রাইস। তাই ছাড়পত্র দেওয়া হয়নি।

নতুন এই নির্দেশে যথেষ্ট ক্ষুব্ধ ছবিটির পরিচালক। সম্প্রতি টুইট করে তিনি জানিয়েছেন, ‘পাকিস্তানে রইস নিষিদ্ধ? ক্ষুব্ধ! হতাশ!’ এছাড়া ঘনিষ্ঠ মহলে পরিচালক জানায় সারা বিশ্বে রইস সাড়া ফেলেছে সেখানে পাকিস্তানের এমন সিদ্ধান্ত তাকে হতাশ করেছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম থেকে জানা যায়, ছবির বিষয়বস্তু নিয়ে আপত্তি সেন্সর বোর্ডের। ছবিতে মুসলমানদের নেতিবাচক দিক তুলে ধরা হয়েছে এবং ধর্মীয় গোষ্ঠীকে অসম্মান করা হয়েছে। মুসলমানদের অপরাধী ও সন্ত্রাসবাদী হিসেবে দেখানো হয়েছে বলে ধারনা সেন্সর বোর্ডের।

উরি হামলার পরে ভারত-পাকিস্তানের সম্পর্কে অবনতি হয়। তার পর থেকেই পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজ করার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয়। পাকিস্তানি অভিনেত্রী মাহিরা রইস এর প্রচারে আসতে পারেনি। তবে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি টিম-রাইসের প্রচারে ছিলেন। সেখানে মাহিরা বলেছিলেন, ‘খুব শীঘ্রই রইস পাকিস্তানে মুক্তি পাবে। এখানে সকলে ওই ছবিটার জন্য অপেক্ষা করে আছে।’

রইস মুক্তির পর প্রদর্শনের জন্যেও প্রয়োজনীয় ছাড়পত্রের জন্যে আবেদন করেছে পাক সেন্সর বোর্ডে। তবে সেসময়েও কোন আনুষ্ঠানিক বার্তা আসেনি বলে জানায় ছবিটির ডিস্ট্রিবিউটর সংস্থা।