নাটক-চলচ্চিত্রে নারীকে হেয় করে উপস্থাপন করা হচ্ছে

নাটক-চলচ্চিত্রে নারীকে হেয় করে উপস্থাপন করা হচ্ছে

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক :

নাটক কিংবা সিনেমা। দর্শকদের কাছে আকর্ষনীয় করতে নারীদের পন্য বানানো হচ্ছে। সিরিয়াল গুলোতে তাদেরকে উপস্থপনা করা হচ্ছে কূটীল, অত্যাচারী হিসেবে।

টিভি দেখছেন তিন প্রজন্মের তিন নারী। টিভিতে তারা দেখেন ভারতীয় কোন চ্যানেলের সিরিয়াল বা সিনেমা। প্রতীকী এই ছবিটি বাংলাদেশের হাজারো পরিবারে নিয়মিত দৃশ্য। কার্যত টিভি বিনোদনে আকর্ষণীয় অনুষ্ঠান না থাকায় ভারতীয় চ্যানেলগুলোর এসব নাটকে ঝুঁকছেন তারা। যেখানে নারীকে উপস্থাপন করা হয় অবাস্তব বিনয়ী, নীরবে সব সয়ে যাওয়া নায়িকা হিসেবে, নয়তো অত্যাচারী শাশুড়ি বা কুটিল বধূর চরিত্রে। কিন্তু এই চরিত্রগুলো কি বর্তমান প্রেক্ষাপটের বাস্তব রূপ?

সাংস্কৃতিক ব্যক্তিরা বলছেন, বাস্তবতা বিবর্জিত হলেও এই নাটকগুলোই এখন টেলিভিশনে চলে বেশি। তবে সেটি কাহিনীর জন্য নয়, নির্মাণ শৈলীর নৈপুণ্যে। আর এই বিষয়টি না বুঝেই অনেক বাংলাদেশি টিভিতেও এখন প্রাধান্য পাচ্ছে এই ধরনের কিছুটা অবাস্তব সাংসারিক সাতকাহন নিয়ে তৈরি নাটক। একই অবস্থা বাণিজ্যিক চলচ্চিত্র নির্মাণেও। নায়ক শব্দটির অর্থ এখানে মূল পুরুষ চরিত্র নয়, আবশ্যিক ভাবে সর্বগুণে গুণান্বিত শক্তিশালী সুপুরুষ। আর আইটেম সং নামে চলচ্চিত্রের নতুন সংযোজন, নারীকে প্রকাশ করছে নিছক পণ্য হিসেবে।

যে দেশে একটা সময় চলচ্চিত্র নির্মাণ করা হতো নারী দর্শকের কথা মাথায় রেখে, এখন সেই দেশে দর্শক হিসেবে নারীরা একেবারেই উপেক্ষিত। দেশের বেশিরভাগ প্রেক্ষাগৃহে নারীর অবস্থানকে ভালোচোখে দেখা হয়না সামাজিক ভাবেও। আর এসব দেখেই বেড়ে উঠছে নতুন প্রজন্ম।