এটিএন বাংলায় স্বাধীনতা দিবস বিতর্কের ফাইনাল

এটিএন বাংলায় স্বাধীনতা দিবস বিতর্কের ফাইনাল

শেয়ার করুন

Photoএটিএন টাইমস ডেস্ক।।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আয়োজিত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতা-২০২২ এর চ্যাম্পিয়ন হয় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ। রানার আপ হওয়ার গৌরব অর্জন করে ঢাকা সিটি কলেজ। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায় প্রতিযোগিতাটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি।

প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ আগামী ১ এপ্রিল শুক্রবার সকাল ১১টায় এটিএন বাংলায় প্রচারিত হবে। সেমিফাইনালে শহীদ পুলিশ স্মৃতি কলেজকে পরাজিত করে ঢাকা সিটি কলেজ ও আবদুল কাদির মোল্লা সিটি কলেজকে পরাজিত করে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ চূড়ান্ত প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ডিবেট ফর ডেমোক্রেসি‘র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সলর প্রফেসর ড. গণেশ চন্দ্র সাহা। চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে ট্রফি, ক্রেষ্ট ও সনদপত্রসহ যথাক্রমে নগদ ৫০ হাজার ও ৩০ হাজার টাকা প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সিরাজুর ইসলাম চৌধুরী বলেন, আমাদের অনেক উন্নয়ন হয়েছে সত্য কিন্তু সমসুযোগ ও সুশাসন বাস্তবায়িত হয় নাই। ফলে স্বাধীনতার মূলনীতি থেকে আমরা এখনো অনেক দূরে। প্রকৃত গণতান্ত্রিক রাষ্ট্র আমরা এখনো পাই নাই। কেবল ভোটেই গণতন্ত্র নয়, সমসুযোগ ও সামাজিক নিরাপত্তাই হল প্রকৃত গণতন্ত্র। স্বাধীনতার পক্ষ বিপক্ষের চেয়েও বর্তমানে বড় সমস্যা হল ক্ষমতা দখল ও ক্ষমতা কুক্ষিগত করার মানসিকতা।

স্বাধীনতার জন্য আমাদের যে দেশপ্রেম ছিল, আজ সে দেশপ্রেম নাই, আজ কেবল আত্মপ্রেম। সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি‘র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, রাজনীতিবিদদের মধ্যে দেশপ্রেমের ঘাটতি ঘটলে স্বাধীনতার স্বপ্ন ভূলণ্ঠিত হয়। স্বাধীনতার চেতনা বৃথা যায়। মুক্তিযুদ্ধে শহীদদের আত্মা কষ্ট পায়। তাই জবাবদিহি মূলক রাষ্ট্র গঠনে সরকার ও বিরোধী মতের রাজনৈতিক দলসহ সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তাই দেশের বর্তমান প্রেক্ষাপটে স্বাধীনতার স্বপ্ন পূরণে এই মূহর্তে সকল রাজনৈতিক দলগুলোকে নিয়ে জাতীয় ঐক্য গড়ে তোলা জরুরী। উল্লেখ্য গত ৯ মার্চ প্রতিযোগিতার উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, এমপি।