জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তীতে বিটিভিতে প্রচারিত হবে ডকুফিল্ম বায়োগ্রাফি অব নজরুল

জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তীতে বিটিভিতে প্রচারিত হবে ডকুফিল্ম বায়োগ্রাফি অব নজরুল

শেয়ার করুন

 

২৫ মে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী। এই দিন উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) তে  সকাল ১০টা ১৫ মিনিটে প্রচারিত হবে ডকুফিল্ম বায়োগ্রাফি অব নজরুল’।

Biography_of_Nazrul

ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’ এর ট্রেইলার দেখতে লিংকে ক্লিক করুন।

https://youtu.be/0Cc00yBcHGc

ফেরদৌস খান পরিচালিত ও আল আমিন খান প্রযোজিত ডকুফিল্মটি  গত বছর ২০ নভেম্বর যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসে প্রিমিয়ার শো এর  উদ্ভোধন করেন  জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। সেই অনুষ্ঠানে আরো ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি  প্রফেসর এ এইস এম মোস্তাফিজুর রহমান।

প্রিমিয়ার শোর পর  ব্লকবাস্টার সিনেমাস ও স্টার সিনেপ্লেক্সে কয়েক সপ্তাহ ডকুফিল্মটি প্রদর্শিত হয়।

প্রযোজনা সংস্থা নজরুল সেন্টারে পক্ষ থেকে জানানো হয়েছিল  দেশের জেলা শহরে শিল্পকলা একাডেমী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও দেশের বাইরে বাঙ্গালী কমিউনিটিতে বায়োগ্রাফি অব নজরুল প্রদর্শীত হবে কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সেটা এখন পর্যন্ত সম্ভব হয়নি।

এবার ইভ্যালি’র সৌজন্যে বিটিভি তে ওয়ার্ল্ড প্রিমিয়ার শো এর মাধ্যমে টেলিমিডিয়ায় মুক্তি পাচ্ছে ফেরদৌস খান পরিচালিত ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’।

Poster

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে নির্মিত ডকুফিল্মটি গত ২৯ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সার্টিফিকেট পাওয়ার পর আগস্টের শেষে অনলাইন আয়োজনের মাধ্যমে ডকুফিল্মটির ৪ মিনিটের একটি ট্রেইলার উন্মুক্ত করা হয় সবার জন্য।

ঢাকার নজরুল সেন্টারের ব্যানারে রত্নদ্বীপ রিসোর্ট নিবেদিত ফেরদৌস খান পরিচালিত ১ ঘন্টা ৩৪ মিনিট ১২ সেকেন্ড ব্যপ্তিকালের এই তথ্যচিত্রটি প্রযোজনা করেছেন আল আমীন খান, সার্বিক কাজের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন কবি নজরুল ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ। সামাজিক দায়িত্বের জায়গা থেকে রত্নদ্বীপ রিসোর্ট ছাড়াও টিভিএস অটোস, বায়োজিন কসমেটিকাস ও মমতাজ জয়া সহযোগী স্পন্সর হিসেবে কাজটির জন্য সহযোগিতা করেছে।

বায়োগ্রাফি অব নজরুল’ এর নেপথ্যে কন্ঠ দিয়েছেন আসাদুজ্জামান নূর ও প্রজ্ঞা লাবণী। ইংরেজী সাব টাইটেল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাসুম বিল্লাহ। মইন আল হেলাল সুপল সম্পাদিত ও আসাদ ও রাজিব এর ক্যামেরায় ধারণ করা এই ডকুফিল্মের ব্যাকগ্রাউন্ড মিউজিকে কাজ করেছেন পিন্টু ঘোষ।