শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা শিশুর প্রতিভা বিকাশের বড় বাধা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা শিশুর প্রতিভা বিকাশের বড় বাধা

শেয়ার করুন

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

বৈশ্বিক মহামারী করোনার কারণে প্রায় দেড় বছর যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে নানা প্রতিভার বিকাশ ঘটছে না শিশু শিক্ষার্থীদের। সহশিক্ষা কার্যক্রম যেমন-ছবি আঁকা ,গান করা , নৃত্য,খেলা, লেখাপড়া ছিল বহু শিশু শিক্ষার্থীর দৈনন্দিন রুটিন। কিন্তু সবকিছু এলোমেলো হয়ে গেছে মহামারী করোনার কারণে।

কালিয়াকৈরের হাজারো শিশু শিক্ষার্থীকে প্রতিভার বিকাশ ঘটাতে প্রতিনিয়ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে তাদের অভিভাবকদের। হতাশার আচ্ছন্ন অভিভাবকরা।

এ বিষয়ে মনোবিজ্ঞানীরা বলেন, বাংলাদেশে করোনাভাইরাসের কারণে দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ সময় স্কুলের বাইরে থাকার কারণে অনেক শিশুর মধ্যেই আচরণগত পরিবর্তন আসতে পারে।

তারা আরো বলছেন, এমন পরিস্থিতি একদিকে যেমন তাদের সঠিক মানসিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে অন্যদিকে নিয়মতান্ত্রিক জীবনে অনভ্যস্ত হওয়ার প্রবণতা তৈরি হতে পারে শিশুদের মধ্যে।

শিক্ষাবিদ ও সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, ঘরে বসে থেকে শিশুরা একাকীত্বে ভুগছে।শিশুর বুদ্ধির বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। দীর্ঘদিনের আবদ্ধ অবস্থা শিশুর সকল ধরনের বিকাশ বাধাগ্রস্ত করছে। একটা শিশু যখন হাঁটতে শেখে, কথা বলতে, দৌড়াতে শেখে, ছবি আঁকে, নাচে এইসব জিনিস শিশুর বিকাশের একটা অংশ। শিশুর সকল ধরনের বিকাশ, বুদ্ধির বিকাশ এই পরিস্থিতিতে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এছাড়া শিশুর সময় কাটানোর জন্য আরেকটা শিশুর দরকার হয়।

বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা জাহিদুল ইসলাম থাকেন সফিপুরে৷ তার স্ত্রী মারুফা ইসলাম একটি স্কুলের শিক্ষক৷ তার সন্তান সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজে পড়ে৷ বন্ধের সময়টাতে সে বাসাতেই আছে৷ যেহেতু স্কুলের বই পড়ার আগ্রহ কম, তাই ছবি এঁকে, গল্পের বই পড়ে ও মোবাইলে গেমস খেলে সময় পার করছে। এছাড়া আমরা রাতে একসঙ্গে বসে সিনেমা দেখি৷ আসলে আমি ওকে ব্যস্ত রাখার চেষ্টা করি৷ কিন্তু তবুও আমার চঞ্চল মেয়ে অনেকটা নিরব ও বিষন্ন থাকে।

বেসরকারি একটি ব্যাংকের কর্মকর্তা রুবিনা সরকার বলছিলেন,”তার মেয়ের রুটিন বদলে গেছে৷ ঠিকমতো না ঘুমানোর কারণে ওর চোখের নিচে কালি পড়ে গেছে৷ সারাদিন ল্যাপটপ আর মোবাইল ফোনেই কাটছে তার দিন৷ এর ফলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হচ্ছে৷ মেয়ে তো বলছে, আমরা এখন জেলে বাস করছি৷ এর মধ্যেই চলতে হচ্ছে,কি আর করা৷”

আসফি,রূপন্তি,শ্রেয়শী,তাসকিয়া,অরিন কালিয়াকৈরের বিভিন্ন স্কুল এন্ড কলেজের মেধাবী ছাত্রী। স্কুল যখন খোলা ছিল তারা ছবি আঁকা,গান,নৃত্য,খেলা লেখাপড়ায় ব্যস্ত ছিল। বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম প্রতিযোগিতায় তারা বেসরকারি টেলিভিশনে,উপজেলায়,জেলায় ও বিভাগীয় পর্যায়ে অংশ নেয়। তাদের হাতে আঁকা ছবি বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় ছাপা হয়েছে। বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে তারা প্রতিভার স্বাক্ষর রেখেছেন। কিন্তু করোনার কারণে বর্তমানে বিদ্যালয়ে যেতে না পেরে খেলাধুলা ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারছে না। উপজেলা শিল্পকলা একাডেমিতে ক্লাস করতে পারছে না। এ কারণে তারা প্রতিভার বিকাশ ঘটাতে পারছে না। ঘরে বসে ছবি আঁকা, ঘরে বসে বিদ্যালয়ের অ্যাসাইনমেন্ট তৈরি করা, এক কথায় ঘরোয়া ভাবে পড়াশোনা করতে ভালো লাগে না। তারা আবারও স্কুলের মাঠে বন্ধুদের সাথে খেলাধুলা করতে চায়,বিদ্যালয় বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে চায়,ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে চায়। ঘরে বসে বন্দী থাকতে আর ভালো লাগেনা,চাওয়া একটাই মুক্ত বাতাসে মুক্তভাবে উড়ে বেড়ানো। এদের মতো হাজারো শিক্ষার্থীর একটাই প্রত্যাশা সৃষ্টিকর্তার কাছে একটাই চাওয়া আল্লাহ যেন করোনা মুক্ত পৃথিবী করে যাতে করে সকলেই আবার স্কুলের মাঠে ফিরে যেতে পারে,সকলেই যাতে আগের মতো মিশতে পারে।