কুমিল্লায় শিক্ষার্থীদের মাঝে ৩শ’ ৪৫ কোটি টাকা বিতরণ

কুমিল্লায় শিক্ষার্থীদের মাঝে ৩শ’ ৪৫ কোটি টাকা বিতরণ

শেয়ার করুন

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা জেলায় বিগত ৮ বছরে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি হিসেবে ৩শ’ ৪৫ কোটি ২৬ লাখ ৫৯ হাজার ৮ শ’ ২০ টাকা বিতরণ করা হয়েছে।

জানা যায়, কুমিল্লায় ২০০৯-২০১৬ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুল ও মাদ্রাসা পর্যায়ে উপবৃত্তি সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৮৩ হাজার ৬ শ’ ৯৩ জন। উপবৃত্তি হিসেবে বিতরণ করা হয়েছে ১ শ’ ৪০ কোটি ৯০ লাখ ৩ হাজার ৮ শ’ ৪৫ টাকা। চলতি বছরের শুরুতে মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে সরকারিভাবে বিনামূল্যে ১ কোটি ৩৭ হাজার ৬শ’ ৬৯ টি নতুন বই বিতরণ করা হয়েছে। কুমিল্লায় স্কুল ও মাদ্রাসা এমপিও করণ করা হয়েছে ২৮টি। মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু হয়েছে ৯শ’ ৫টি।

প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে ২০০৮-২০০৯ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ২ শ’ ৪ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার ৯শ’ ৭৫ টাকা উপবৃত্তি হিসেবে বিতরণ করা হয়েছে। প্রাথমিক স্কুলগুলোতে শিক্ষক নিয়োগ করা হয়েছে ৬ হাজার ১ শ’ ৮১ জন। প্রাথমিক স্কুল সরকারি করণ করা হয়েছে ৭শ’ ১৪টি। ৩ হাজার ৪শ’ ৭৭ জন শিক্ষকের চাকুরি সরকারি করণ করা হয়েছে। এ বছরের শুরুতে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মাঝে সরকারিভাবে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে ৪৩ লাখ ৯৭ হাজার ৫শ’ ৫৭টি। জেলা শিক্ষা অফিস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে প্রাপ্ত তথ্যাদি জানা যায়।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কুমিল্লা কার্যালয় সূত্রে জানা যায়, কুমিল্লায় শিক্ষক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকারের আমলে চলমানসহ মোট প্রকল্পের সংখ্যা ৩শ’ ৮৯টি। প্রাক্কালিক ব্যয় ১৩০৬৮.৬৭ লাখ টাকা।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত জেলা শিক্ষা অফিসার মো. আব্দুল মজিদ জানান, কুমিল্লায় শিক্ষাক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নসহ পাঠদান শিক্ষকদের আন্তরিকতা বেড়েছে। শিক্ষার মান্নোয়নে শিক্ষক ও অভিভাবকদের আন্তরিকতা আরও বাড়াতে হবে।