এইচএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ৬৮.৯১ শতাংশ

এইচএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ৬৮.৯১ শতাংশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট–এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে দেওয়া হয়েছে। এবার সারা দেশে পাশের হার ৬৮.৯১ শতাংশ। এ বছর সর্বোচ্চ গ্রেড জিপিএ-৫ পেয়েছেন মোট ৩৭ হাজার ৭২৬ জন শিক্ষার্থী।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৫৮ হাজার ২৭৬ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ৫ দশমিক ৭৯ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২০ হাজার ৫৫০ জন।

রোববার সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবার ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে পাশের হার ৬৬ দশমিক ৮৪ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাশের হার ৭৭.২০ শতাংশ। আর কারিগরীতে ৮১.৩৩ শতাংশ।

উল্লেখ্য, এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী অংশ নিয়েছে। পাশ করেছেন আট লাাখ এগারো হাজার ৭১১ জন। ছেলেদের পাশের হার ৬৭.৬১ শতাংশ এবং মেয়েদের ৭০.৪৩ শতাংশ।

ফলাফলের অনুলিপি হস্তান্তরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তীর্ণদের অভিনন্দন জানিয়ে বলেন, দেশ গড়ার জন্য শিক্ষিত জাতি দরকার। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাকে বহুমুখী করে তোলা হচ্ছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সঠিক মূল্যায়নের কারনে এবছর পাশের হার কিছুটা কমেছে।

দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর পরপরই সারাদেশের পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মুঠোফোনেও ফল জানা যাবে। ২৪ থেকে ৩০ জুলাই ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আগের মতোই নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে আবেদন করতে হবে।