সাতক্ষীরায় এ বছর আউশ ধানের বাম্পার ফলন

সাতক্ষীরায় এ বছর আউশ ধানের বাম্পার ফলন

শেয়ার করুন

satkhira pic-1--------------------- copyএম কামরুজ্জামান, সাতক্ষীরা  :

অন্য যে কোনো সময়ের তুলনায় চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। জেলার কৃষকরা এবার ব্রি-ধান ৪৮, ৪৩, হাইব্রিড শক্তি-২ ও জামাইবাবু জাতের আউশ চাষ করেছেন। তবে সবচেয়ে বেশি ব্রি-ধান ও হাইব্রিড শক্তি-২  জাতের আউশ চাষ হয়েছে চলতি মৌসুমে।

সাতক্ষীরা সদর উপজেলার পারকুখরালী গ্রামের আদর্শ কৃষক মো. মতিয়ার রহমান চলতি মৌসুমে ১৫ বিঘা জমিতে হাইব্রিড শক্তি-২ ও জামাইবাবু জাতের আউশ ধান চাষ করেছেন। যা গত মৌসুমের তুলনায় ৫ বিঘা বেশি পরিমান। তিনি জানান, এবার প্রতি বিঘাতে উৎপাদন খরচ পড়ছে ৭ থেকে সাড়ে ৭ হাজার টাকা। কৃষক মতিয়ার আরো বলেন, ক্ষেতে যে পরিমান ফলন এসেছে তাতে করে ১৫ বিঘাতে এবার ২৫০ থেকে ২৬০ মন ধান উৎপাদন হবে বলে আশা করছেন তিনি। কৃষক মতিয়ার রহমান অভিযোগ করে বলেন, সরকার আউশ উৎপাদনে প্রনোদোনা দিয়ে থাকে। কিন্ত আমি এই গ্রামের একজন আদর্শ কৃষক হয়েও কখনো বিনা মুল্যে বীজ, সার বা সেচ সহায়তা পাইনি

একই উপজেলার নুনগোলা গ্রামের কৃষক আব্দুল গফুর জানান, চলতি মৌসুমে ৪ বিঘা পরিমান জমিতে ব্রি-ধান ৪৩ জাতের আউশ চাষ করেছেন। তিনি বলেন, বর্তমান ক্ষেতে ধানের যে লক্ষন দেখা যাচ্ছে তাতে করে বিঘাতে ১৭ থেকে ১৮ মন পর্যন্ত ধান উৎপাদন হবে বলে আশা করছেন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে জানা গেছে, সাতক্ষীরার সাতটি উপজেলাতে চলতি ২০১৭-১৮ মৌসুমে ৬ হাজার ২২৭ হেক্টর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে। এরমধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ২ হাজার ৫০ হেক্টর, কলারোয়ায় ১  হাজার ৮৭২ হেক্টর, দেবহাটায় ৩২০ হেক্টর, কালিগঞ্জে ১৭০ হেক্টর, আশাশুনিতে ৬০ হেক্টর ও শ্যামনগর উপজেলাতে ১৫০ হেক্টর। যা গত বারের তুলনায় প্রায় ১০০ হেক্টর বেশি। সুত্রটি আরো জানায়, গত ২০১৬-১৭ মৌসুমে জেলায় মোট আউশ ধান চাষ করা হয়েছিলো ৫ হাজার ৩০০ হেক্টর জমিতে। চলতি মৌসুমে সরকারী ভাবে জেলায় আউশ চাল উৎপাদন লক্ষ্য নির্ধারন করা হয়েছে ১৫ হাজার ৮৩৪ মেট্রিকটন।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজি আব্দুল মান্নান জানান, অন্যান্য বছরের তুলনায় চলতি মৌসুমে সাতক্ষীরায় আউশ ধানের ফলন ভালো হয়েছে। তাছাড়া কৃষকরা আউশ ধানে উৎপাদনে আগ্রহী হচ্ছে। বিশেষ করে সরকারের পক্ষ থেকে প্রান্তিক পর্যায়ের কৃষকদের বিনা মুল্যে বীজ, সার ও সেচ সহায়তা প্রদান করায় জেলায় আউশ ধান চাষ বাড়ছে। তিনি আরো বলেন, উপকুলীয় হওয়ার পরও কৃষি সমৃদ্ধ সাতক্ষীরা জেলা। এখানে ধান উৎপাদন খুবই ভালো হচ্ছে। তাছাড়া লবণাক্ত এলাকাতেও ধান চাষ হচ্ছে। বিশেষ করে অনেক লবন পানির মৎস্য ঘেরে এখন বিভিন্ন প্রকার লবন সহিঞ্চু জাতের ধান উৎপাদন হচ্ছে।