লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া সংগ্রহ করেও ঝুঁকিতে চট্টগ্রামের চামড়া ব্যবসায়ীরা

লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া সংগ্রহ করেও ঝুঁকিতে চট্টগ্রামের চামড়া ব্যবসায়ীরা

শেয়ার করুন

1a383c919eba22a24e3c24e3d8a250ff-57c0d4092c3d2চট্টগ্রাম প্রতিনিধি :

লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া সংগ্রহ করেও ঝুঁকিতে চট্টগ্রামের চামড়া ব্যবসায়ীরা। কারণ হিসেবে ট্যানারি না থাকা, সিন্ডিকেট ও মৌসুমী ব্যবসায়ীদের দায়ী করছেন ব্যবসায়ী নেতারা। তবে বন্ধ হয়ে যাওয়া ট্যানারিগুলো চালু হলে চট্টগ্রামের চামড়া শিল্পে আবারো প্রাণ ফিরবে বলেও আশা তাদের।

চট্টগ্রামে এবার গরু, মহিষ ও ছাগলের পাঁচ লাখের মতো চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কোরবানির পর সেই লক্ষ্যমাত্রা পূরণের কথাই জানিয়েছিলেন ব্যবসায়ী নেতারা। তবে, সংগ্রহ প্রক্রিয়ার পেছনে ছিল অনেক রহস্য। কারণ মাঠ পর্যায়ের ক্রেতারা নিজেদের মতো করে সিন্ডিকেট গড়ে, চামড়ার দর নিয়ন্ত্রণ করেছেন। ট্যানারি মালিকরা আবার দর কমিয়ে দিয়ে, তাদের দমন করেছেন।

ধাপে ধাপে এ ধরনের চাল-পাল্টা চালের খেলায়, চামড়া সংগ্রহের পরও সবার মুখে অন্য সুর। লোকসানে পড়ার কথা বলছেন, মৌসুমি ব্যবসায়ীরা।

আর ব্যবসায়ী নেতাদের অভিযোগ, প্রতি কোরবানির ঈদে অতি লাভের আশায় মৌসুমি ব্যবসায়ীরা মাঠে নামায়, চামড়া ব্যবসা আজ এমন হুমকির মুখে।

বন্দর নগরীতে চামড়া শিল্পের বিপর্যয়ের আরো কারণ আছে। এক. ২২ টি ট্যানারির মধ্যে ২০টিই বন্ধ। দুই. পুরো ব্যবসাই রাজধানী নির্ভর। ঢাকার ব্যবসায়ীদের কাছে, এখনো গত বছরের প্রায় ১০-১২ কোটি টাকা বকেয়া পড়ে থাকা।

সব বিপর্যয় কাটিয়ে, চামড়া শিল্প জেগে উঠবে, সেই সুদিনের প্রতীক্ষায় চট্টগ্রামের ব্যবসায়ী মহল।