ভারত থেকে আসছে গরু, তবে সংখ্যায় কম, দামও বেশি

ভারত থেকে আসছে গরু, তবে সংখ্যায় কম, দামও বেশি

শেয়ার করুন

BSF-seizes-of-175-cattle
নিজস্ব প্রতিবেদক :

কোরবানির ঈদ সামনে রেখে ভারত থেকে আসছে গরু। তবে, সংখ্যায় কম, দামও বেশি। এ ছাড়াও, সীমান্তে এবং পথে পথে ব্যাপক চাঁদাবাজির অভিযোগ রয়েছে ব্যবসায়ীদের।

ভারত থেকে গরু না আসায় দীর্ঘদিন বন্ধ ছিল সাতক্ষীরার ১৩টি খাটাল। ফলে বেকার ছিল এসব খাটালের ওপর নির্ভরশীল হাজারো মানুষ। কোরবানির ঈদ সামনে রেখে এখন, সাতক্ষীরা সদরের ঘোনা, দেবহাটার কুলিয়া, কলারোয়ার সোনাবাড়িয়াসহ ৫টি খাটাল দিয়ে গরু আসছে। তবে সংখ্যায় তা সীমিত। আগে মাসে তিন লাখেরও বেশি গরু আমদানি হলেও, গত জুলাই-আগস্ট মাসে ভারত থেকে এসেছে মাত্র চার হাজারের মতো গরু।

এসব খাটাল থেকে গরু কিনে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, গরুপ্রতি ৫০০ টাকা সরকারি রাজস্ব আদায় করার কথা। অথচ তাদের কাছ থেকে আদায় করা হচ্ছে ৪ হাজার ২০০ টাকা করে। এসব টাকা সরকারের কয়েকটি সংস্থার দুর্নীতিবাজ কর্মকর্তা, ক্ষমতাসীন দলের স্থানীয় নেতা ও এক শ্রেণির দালালচক্র ভাগবাটোয়ারা করে নেয়। পথে পথেও রয়েছে চাঁদাবাজদের দৌরাত্ম্য।

তবে চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়েও ভারত থেকে প্রচুর গরু আসছে। সরকার অনুমোদিত শিবগঞ্জ উপজেলার অহেদপুর ও রঘুনাথপুর সীমান্তের ২টি বিট বা খাটাল দিয়ে প্রতিদিন গড়ে ২ হাজার থেকে ৩ হাজার গরু-মহিষ আসছে।

এবার গরু আনতে ভারতের ভূখণ্ডে যেতে হচ্ছে না। জিরো পয়েন্টে সে দেশের রাখালরা গরুর চালান বাংলাদেশি রাখালদের কাছে হস্তান্তর করছে। ফলে, সীমান্তরক্ষী বাহিনির গুলিতে মৃত্যুর ঘটনা নেই। তবে ভারতে গরুর দাম বেড়ে যাওয়ায় বেশি দাম দিয়ে গরু কিনতে হচ্ছে, জানালেন ব্যবসায়ীরা।