বেড়েই চলছে নিত্য পণ্যের দাম

বেড়েই চলছে নিত্য পণ্যের দাম

শেয়ার করুন

image-1114এটিএন টাইমস ডেস্ক:

চলতি অর্থবছরের প্রথম ৫ মাস শেষে নভেম্বরের মূল্যস্ফীতি রয়েছে বেশ সস্তিদায়ক অবস্থায়। পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, নভেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ। যা অক্টোবরের থেকে দশমিক ১৯ শতাংশ কম। অভ্যন্তরীণ বাজারে পণ্যের উৎপাদন, বিপণন ও মজুদের ভারসাম্য আর বিশ্ব বাজার থেকে দেশে আমদানিকৃত পণ্যের দাম অপরিবর্তিত থাকাকে এর কারণ বলে মনে করেন বিশ্লেষকরা।

নতুন অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাই থেকেই দেশের মূল্যস্ফীতি কমার প্রবণতা ছিলো। যার ফল স্বরূপ আগস্টে সার্বিক মূল্যস্ফীতি এক দশকের মধ্যে সব থেকে কম হয়ে দাঁড়ায় ৫.৩৭ শতাংশে। তবে ঈদের মৌসুমে অর্থাৎ সেপ্টেম্বরে বাড়ে এই হার। সেপ্টেম্বরের ৫ দশমিক ৫৩ শতাংশ হারের এই মূল্যস্ফীতি আরও বেড়ে, অক্টোবর মাসে দাঁড়ায় ৫ দশমিক ৫৭ শতাংশে।

সর্বশেষ চলতি মাসের ৬ তারিখে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির-একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের মূল্যস্ফীতি হালনাগাদ তথ্যে জানান, নভেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি ৫ দশমিক ৩৮ শতাংশ। মূল্যস্ফীতি কমার কারণ হিসেবে পরিকল্পনামন্ত্রীর ব্যাখ্যা, সরবরাহ স্বাভাবিক, তাই মূল্যস্ফীতিও কম। তবে গ্রাম থেকে শহরাঞ্চলের মূল্যস্ফীতি প্রায় ১ দশমিক ৮১ ভাগ বেশি।

পরিকল্পনামন্ত্রীর এমন ভাষ্যের পাশাপাশি রাজনৈতিক অস্থিরতা কম থাকাকেও মূল্যস্ফীতি কম থাকার কারণ হিসেবে দেখছেন দেশের অর্থনৈতিক বিশ্লেষকরাও। একই সাথে বাংলাদের বিশ্ব বাজার থেকে যে সকল পণ্য আমদানি করে সেই পণ্যগুলোর দাম তেমন পরির্বতন না হওয়ায়, বাজারে সার্বিকভাবে স্থিতিশীল অবস্থায় রয়েছে। আয়ের চেয়ে ব্যয় বেশি, হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্য আয়ের মানুষ। মজুরি বৈষম্য আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস দশা। আর এতে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নানাবিধ সমস্যার।

ক্ষমতাসীনরা বলছেন দেশ এখন উন্নয়নের মহাসড়কে। বিরোধী পক্ষ বলছে, দেশে গণতন্ত্র অনুপস্থিত। অথচ গণতন্ত্র ও উন্নয়ন পরস্পরের পরিপূরক। একটির অভাবে আরেকটি ম্লান হয়ে যায়। বাস্তবতা হলো, একদিকে মানুষের মাথাপিছু আয় বেড়েছে, অন্যদিকে হ্রাস পেয়েছে ক্রয়ক্ষমতা। নিত্যপ্রয়োজনীয় সবকিছুর দাম এখন আকাশছোঁয়া।

মূল্যস্ফীতির কারণেই সাধারণ মানুষের জীবনমান দ্রুত নেমে যাচ্ছে। কঠিন হয়ে পড়ছে নিম্ন ও মধ্যবিত্তের দিনযাপন। পণ্যমূল্যের পাশাপাশি স্বাস্থ্যসেবা ও শিক্ষার খরচও অনেক বেড়েছে। আয়ের বিপরীতে ব্যয়বৃদ্ধির বিষয়টি তুলনা করলে, সামগ্রিক উন্নয়নের বিরূপ চিত্রটি পরিষ্কার হয়ে ওঠে।

উন্নয়নের ছোঁয়ায় নানা সুযোগ-সুবিধা বেড়েছে। তারপরও সাধারণ মানুষের জীবনযাত্রায় সংকটের কারণ ও প্রতিকার নির্ধারণে, নীতিনির্ধারকদের মনোযোগ দেওয়ার কথা বলছেন কেউ কেউ। নিত্যপণ্যের দাম বাড়তে থাকায় সবচেয়ে বেশি বিপদে পড়েছে নিম্ন ও মধ্যবিত্ত। মাথাপিছু আয় বাড়লেও শেষ ২ বছরে সব ধরনের পণ্যের দামই বেড়েছে।

উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় এসময় ক্রেতাদের ভিড়ে বাজারগুলোতে জমজমাট থাকার কথা। কিন্তু নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে যাওয়ায় পাইকারি এবং খুচরা বাজারে ক্রেতাদের ভিড় কম। বিক্রেতারা মনে করছেন, দাম বেড়ে যাওয়ার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

পাইকারি বাজার হিসেবে খ্যাত শহরের রাজা বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে এসে ক্রেতারা জানালেন চিনি-লবণ-তেলসহ প্রায় সব ধরণের পণ্যের দামই বেড়েছে। প্রায় সব ধরণের পণ্যের দামই ১০ থেকে ৩০ শতাংশ বেড়েছে বলে জানালেন ব্যাংক কর্মকর্তা হারুন-অর-রশিদ।

সরকারী তথ্যমতে নভেম্বর মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতির হার আগের মাসের তুলনায় কমে ৫ দশমিক ৩৮ শতাংশ হয়েছে। যা আগের মাসে ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ। বলা হয়েছে, পর্যাপ্ত সরবরাহের কারণে নভেম্বরে চাল, ডাল, শাক-সবজি, পেঁয়াজ ও রসুনসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমে আসায় মূল্যস্ফীতি কমেছে। যদিও বাজারের পরিস্থিতি ভিন্ন।

সাধারণ মানুষের মূল্যস্ফীতি সম্পর্কে কোন ধারনা না থাকলেও তাদের দাবি নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম দিন দিন বাড়ছেই। ব্যবসায়ী নেতারা বলছেন, দেশের একেক স্থানে মূল্যস্ফীতি একেক রকম। এলাকার অর্থনৈতিক অবস্থার ওপরও নিত্য প্রয়োজনীয় পণ্যের দামের হ্রাস-বৃদ্ধি নির্ভর করে।