বিশ্ব ব্যাংকে টেক্কা হিতে পারবে না ব্রিকস ব্যাংক

বিশ্ব ব্যাংকে টেক্কা হিতে পারবে না ব্রিকস ব্যাংক

শেয়ার করুন

%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%82%e0%a6%95-%e0%a6%93-%e0%a6%8f%e0%a6%a8%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%bf-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%82%e0%a6%95

নিজস্ব প্রতিবেদক :

উন্নয়ন সহযোগী হিসেবে বিশ্বব্যাংককে টেক্কা দিতে পারবে না ব্রিকস ব্যাংক। এমনটাই মনে করছেন বাংলাদেশের অর্থনীতিবিদরা। তাদের মতে, ব্রিকস জোটের মধ্যে একমাত্র চীন ছাড়া অন্য দেশগুলো সংস্থাটির যোগান দেওয়ার সামর্থ্য রাখে না। এটাই ব্রিকস ব্যাংকের প্রধান দুর্বলতা।

ভৌত অবকাঠামোর উন্নয়নে বিশ্বব্যাংকের ঋণ সারা বিশ্বে বহুল আলোচিত। সুদের হার দশমিক ৭ শতাংশের আশেপাশের থাকলেও ঋণ প্রদানের ক্ষেত্র দীর্ঘসূত্রিতা আর কর্মপন্থা নিয়ে বিশ্বের অনেক দেশেই সমালোচনা রয়েছে ব্যাংকটির। আর পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ নিয়ে বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়।

এদিকে ২০১৪’র জুলাই উন্নয়ন সহযোগী হিসেবে বিশ্বব্যাংক কিংবা আইএমএফের বিপরীতে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা মিলে গঠিত হয় ব্রিকস ব্যাংক। প্রাথমিকভাবে ব্যাংকটির মূলধন ৫ হাজার কোটি মার্কিন ডলারের কথা থাকলেও পরে তা ১০ হাজার কোটি মার্কিন ডলারে উন্নীত করা হয়। যার ঋণ কর্মসূচি শুরু হবার কথা চলতি বছরে। গঠন হবার পর থেকে বাংলাদেশের আগ্রহ ব্যাংকটির প্রতি।

আর সবশেষ ভারতে ৮ম ব্রিকস সম্মেলনের আউটরিচ হিসেবে বিমসটেক সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে ঘিরে নতুন এই বৈশ্বিক সহযোগীর সাথে বাংলাদেশের সম্পর্কের বিষয়টি নতুন করে আলোচনায় আসে। তবে দেশের অর্থনীতিবিদরা মনে করেন ব্রিকস ব্যাংক থেকে অর্থনৈতিক ফায়দার সম্ভাবনা খুব বেশী না।

তাদের মতে জোটের মধ্যে চীন ছাড়া অন্য দেশগুলোর বৈশ্বিক উন্নয়ন সংস্থার তহবিল সংগ্রহের মতো সক্ষমতা রাখে না। তাই বিশ্বব্যাংক কিংবা আইএমএফের বিপরীতে খুব বেশি কার্যকরও হবে না সংস্থাটি।