দেশে দারিদ্র্যের হার ১২.৯%

দেশে দারিদ্র্যের হার ১২.৯%

শেয়ার করুন

woprdএটিএন টাইমস ডেস্ক:

বাংলাদেশে অতি দরিদ্র মানুষের সংখ্যা আগের চেয়ে কমেছে। বিশ্ব ব্যাংকের ভাষ্যমতে, ক্রয় ক্ষমতার ভিত্তিতে এখন দেশে অতি দরিদ্র মানুষ মোট জনসংখ্যার ১২ দশমিক ৯ শতাংশ।

সোমবার প্রকাশিত বিশ্ব ব‌্যাংকের ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে এ তথ‌্য প্রকাশ করা হয়। বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশের এই অর্জন প্রশংসনীয়।

অতি দরিদ্র মানুষ। গরীবের চাইতেও যারা গরীব। দাতা সংস্থা বিশ্বব্যাংকের হিসাব মতে, যাদের দৈনিক আয় সোয়া এক ডলার অর্থাৎ ১১৫ টাকার কম, তারাই অতি দরিদ্র।

তবে বাংলাদেশ পরিসংখ্যান বুরোর সবশেষ হিসাব বলছে দেশে অতি দারিদ্রের হার এখন ১২ দশমিক ৪ শতাংশ। বরাবরেই বিশ্বব্যাংকের হিসাবের সাথে বাংলাদেশ সরকারের হিসাবের মধ্যে ব্যাপক ফারাক দেখা গেলেও, এবারই হিসাব মিলে গেল অনেকখানি।

তবে বিশ্বব্যাংক তাদের সর্বশেষ বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেটে দাবি করেছে, এ সংখ্যা এখন ১২ দশমিক ৯ শতাংশ। আগের বছর তাদের হিসাবে যা ছিল প্রায় ১ শতাংশ বেশি।

দাতা সংস্থাটি বলছে, তারা এ রিপোর্ট তৈরি করছেন গেলো অর্থবছরে দেশের অর্জিত জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১ শতাংশকে ভিত্তি করেই। আর তাতে অতি গরীব মানুষের সংখ্যা কমার যে অর্জন তা ভারত পাকিস্তান আর ভুটানের চাইতেও ভালো।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১০-১১ অর্থবছরে দারিদ্রের হার ছিল ১৭.৪ শতাঙশ। পরের বার ১৬.৪% তারপরে আবার বেড়ে ১৫.৫%। আর ১৪-১৫ অর্থবছরে ছিল ১৩.৮শতাংশ।

বিশ্বব্যাংক মনে করে এবার হতদরিদ্র কমেছে, তবুও চ্যালেঞ্জ আছে জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন লক্স্যমাত্রা অর্জনে। যেখানে লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দারিদ্রের হার শুন্যে অর্থাত ৩ শতাংশে নামিয়ে আনা।

বরাবরেই বিশ্বব্যাংকের হিসাবের সাথে বাংলাদেশ সরকারের হিসাবের মধ্যে ব্যাপক ফারাক দেখা গেলেও, এবারই হিসাব মিলে গেল অনেকখানি। আর জাতিসংঘের হিসাবে অতি দারিদ্রতার বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ।