তেল, চিনি ও ছোলার ভ্যাট প্রত্যাহার নিয়ে বিভ্রান্তি, দাম কমেনি কিছুরই

তেল, চিনি ও ছোলার ভ্যাট প্রত্যাহার নিয়ে বিভ্রান্তি, দাম কমেনি কিছুরই

শেয়ার করুন

Mudi

নিজস্ব প্রতিবেদক।।

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল তেল, চিনি ও ছোলার ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দিলেও এ নিয়ে দেখা দিয়েছে নানা বিভ্রান্তি। তাই শুক্রবার এসব পণ্যের কোথাও দাম কমতে দেখা যায়নি।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ছোলা আমদানিতে কোনো শুল্ক-কর আগে থেকেই ছিল না। আর চিনির ওপর নতুন করে কোনো ছাড় দেওয়া হচ্ছে না বলে জানা গেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে।

ভোজ্যতেলের ওপর থেকে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) প্রত্যাহার করলে সুফল পাওয়ার কথা। তবে অর্থমন্ত্রী যেভাবে ভ্যাট ছাড় দেওয়ার কথা বলেছেন, তাতে ব্যয় আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছে কোম্পানিগুলো।

ভোজ্যতেল ব্যবসায়ীরা বলছেন, বাজারে তেলের মজুদ নিয়ে কারসাজির যেসব অভিযোগ আসছে তার সবটাই সত্য নয়। আর অর্থমন্ত্রীর ভাষ্য অনুযায়ী যদি তেলের ওপর আরোপিত ভ্যাট কমানোও হয়, তবু সহসাই বাজারে এর প্রভাব পড়বে না।

কারণ যেসব তেল ইতোমধ্যে বন্দর থেকে খালাস হয়ে গেছে এবং বাজারে আছে, সেগুলোতে কোনো দাম কমানোর সুযোগ নেই। ফলে নতুন করে বন্দরে তেল না ঢোকা পর্যন্ত এই সিদ্ধান্তের প্রভাব বাজারদরে পড়বে না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল বৃহস্পতিবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ‘জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য ভ্যাট তুলে নিয়েছি।

সারা দেশে টিসিবির মাধ্যমে জনগণকে স্বল্প মূল্যে নিত্যপণ্য সরবরাহ করা হবে। এতে এক কোটি পরিবার সাশ্রয়ী মূল্যে এসব পণ্য পাবে। সরকার থেকে যে পরিমাণ সহযোগিতা করা দরকার, সেটা করা হচ্ছে। ভোজ্যতেল, চিনি ও ছোলায় ভ্যাট প্রত্যাহার করা হচ্ছে।’

এদিকে সরকারি বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) চার ধরনের পণ্য সরাসরি কেনার অনুমতি দেওয়া হয়েছে। স্থানীয় বিভিন্ন কোম্পানি থেকে ভোজ্যতেল, চিনি, মসুর ডাল ও ছোলা কিনবে টিসিবি। পরিস্থিতি সামাল দিতে ভ্যাট-শুল্ক প্রত্যাহারের পাশাপাশি টিসিবিকে আরও শক্তিশালী করা হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, টিসিবির মাধ্যমে বাজারে সঠিকভাবে পণ্য বিতরণ করা গেলে সিন্ডিকেট দাম বাড়ানোর সুযোগ পাবে না।