ট্রাম্প-জিনপিং বৈঠকের মুখে স্বর্ণের বাজার উর্ধ্বমুখী

ট্রাম্প-জিনপিং বৈঠকের মুখে স্বর্ণের বাজার উর্ধ্বমুখী

শেয়ার করুন

AR-170409619.jpg&MaxW=780&imageVersion=16by9&NCS_modified=20170405102935বিশ্বসংবাদ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর বৈঠকের ফলাফল নিয়ে শঙ্কার মুখে উর্ধ্বমুখী হয়েছে স্বর্ণের বাজার।

বৃহস্পতিবার ফ্লোরিডায় এই দুই রাষ্ট্রপ্রধান প্রথম বৈঠকে বসবেন। কিন্তু বৈঠকের আগে ট্রাম্প বৈঠকটিকে ‘জটিল’ বলে অভিহিত করে বিষয়টিকে আরো জটিল করে তুলেছেন।

বৈঠকের ফলাফল নিয়ে অনিশ্চয়তা চাঙ্গাভাব তৈরি করেছে স্বর্ণের বাজারে। খবরটি নিশ্চিত করেছে মার্কেটওয়াচ। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জের কোমেক্স বিভাগ জানায়, মঙ্গলবার আউন্সে ৪ মার্কিন ডলার ৪০ সেন্ট দাম বেড়েছে মূল্যবান ধাতু স্বর্ণের। আগামী জুনে সরবরাহ চুক্তিতে দশমিক ৪ শতাংশ বেড়ে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ২৫৮ মার্কিন ডলার ৪০ সেন্টে। এ নিয়ে টানা ৩ দিন ঊর্ধ্বমুখী প্রবণতা পার করল স্বর্ণের বাজার।

বিষয়টির সঙ্গে স্বর্ণের দরবৃদ্ধির কারণ ব্যাখ্যা করতে গিয়ে ‘প্রেসাস মেটালস ইনভেস্টিং ফর ডুমিনিস’-এর লেখক পল ম্লাদজেনোভিচ বলেন, বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থা নিয়ে যখন অনিশ্চয়তা তৈরি হয়, তখন ব্যবসায়ী-বিনিয়োগকারীরা স্বর্ণে পয়সা খাটিয়ে নিরাপদ বোধ করেন। স্বভাবতই ওই সময়টিতে স্বর্ণের দাম বাড়ে। ট্রাম্প ও শি জিনপিংয়ের বৈঠকের ফলাফল নিয়ে অশ্চিয়তা ঠিক সে রকম পরিস্থিতি তৈরি করেছে।