জাতীয় বাজেটের চেয়েও বেশি পুঁজিবাজারের মূলধন

জাতীয় বাজেটের চেয়েও বেশি পুঁজিবাজারের মূলধন

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দেশের জাতীয় বাজেটকে ছাড়িয়ে রেকর্ড গড়েছে পুঁজিবাজার। যার মূলধন এখন ৪ লাখ ৫ হাজার কোটি টাকা। আর মূল্য সূচক পেরিয়েছে ৬ হাজার পয়েন্টের মাইলফলক। তাই বেড়েছে তলানিতে থাকা অনেক শেয়ারের দাম। সন্তুষ্ট বিনিয়োগকারীরা।

চলতি অর্থ-বছরের জাতীয় বাজেট ৪ লাখ ২৬৬ কোটি টাকা। দেশের ইতিহাসে সর্বোচ্চ এই বাজেটকে ছাড়িয়ে পুঁজিবাজারের মূলধন এখন ৪ লাখ ৫ হাজার কোটি টাকা। দেশের পুঁজিবাজারের ইতিহাসেও এটি রেকর্ড ।

রেকর্ড হয়েছে মূল্যসূচকেও। ধ্বস পরবর্তী ৫ বছর পর সূচক উঠেছে ৬ হাজার পয়েন্টের ঘরে। দ্বিগুণ হয়েছে অনেক শেয়ারের দাম। বাজারের এই উর্ধ্বমুখী প্রবণতায় হাসি ফিরেছে বিনিয়োগকারীদের। তাদের প্রত্যাশা, এ ধারা যেন অব্যাহত থাকে।

দুই পুঁজিবাজার সূচকের ধারাবাহিক উন্নতিতে আর্থিক তিনটি খাতের মূল্যবৃদ্ধিকেই প্রধান নিয়ামক হিসেবে দেখছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। এ তিনটি খাত হচ্ছে ব্যাংক, বীমা ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। একই সাথে, বাজার চাঙ্গা রাখতে বড় বড় বহুজাতিক কোম্পানিকে তালিকাভুক্ত করার পরমর্শ  দিয়েছেন তারা।

ভারতের অর্থনীতিতে সেদেশের পুঁজিবাজারের অবদান ৭০ শতাংশ । আর আমাদের মাত্র ১৯ শতাংশ । তাই সুযোগ কাজে লাগিয়ে এ খাতের পরিপূর্ণ বিকাশে গড়ে তোলা যাবে সমৃদ্ধ-স্বাবলম্বী বাংলাদেশ।