গরু খামারীদের ব্যস্ততা; দাম নিয়ে শঙ্কা

গরু খামারীদের ব্যস্ততা; দাম নিয়ে শঙ্কা

শেয়ার করুন

গরুর খামার

এটিএন টাইমস ডেস্ক:

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন দেশের গরুর খামারীরা। ভালো দাম পাওয়ার আশায় দেশীয় পদ্ধতিতে বিভিন্ন জাতের গরু মোটাতাজাকরণ করছেন তারা। তবে লাভ করতে পারবেন কিনা তা নিয়ে কাটছে না তাদের শঙ্কা।

মানিকগঞ্জ জেলায় ছোট বড় মিলে প্রায় ১৪ হাজার গরুর খামার রয়েছে। এসব খামারে সিন্ধি, পাকিস্তানী, অস্ট্রেলিয়ানসহ বিভিন্ন জাতের গরু মোটা তাজা করা হচ্ছে।

সদর উপজেলার জয়নগর গ্রামের শ্যামল হকের খামারে অস্ট্রেলিয়ান জাতের একটি বড় ষাঁড়সহ রয়েছে ২০টি গরু। লম্বায় ৯ ফুট ও প্রায় ২৫ মন ওজনের এই ষাঁড়ের দাম হাঁকিয়েছেন ৭ লাখ। প্রতিদিনই ক্রেতা ও উৎসুক মানুষ ভিড় করেছেন শ্যামল হকের খামারে।

সাটুরিয়ার দেলুয়া গ্রামের পরিস্কার বেগমও পালন করেছেন একটি ষাঁড়; নাম দিয়েছেন লক্ষ্মী। আঙ্গুর, মাল্টা, কলাসহ বিভিন্ন ফলমুল আর ছোলা ও ভুসি খাইয়ে পরম যত্নে লক্ষ্মীকে বড় করা হচ্ছে। দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করায় এসব গরুর চাহিদাও ব্যাপক। খামারীরা এবার গরুর ভাল দাম পাবেন বলে আশা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার।

মাগুরায় প্রায় ১১ হাজারেরও বেশি পারিবারিক খামারে ১৩ হাজার ৮‘শ গরু পালছেন খামারীরা। প্রাণীসম্পদ কর্মকর্তা ও মাঠকর্মীদের তত্ত্বাবধানে, ক্ষতিকারক হরমোন এবং এন্টিবায়োটিক ব্যবহার না করেই বড় করা হচ্ছে এসব গরু। ভারতীয় গরু না আসলে এসব গরুর আশাব্যঞ্জক দাম পাওয়া যাবে বলে মনে করছেন খামারীসহ ব্যবসায়ীরা।