খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমে অর্ধেক, বেড়েছে চাল-ডালের দাম

খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমে অর্ধেক, বেড়েছে চাল-ডালের দাম

শেয়ার করুন

Khatunganj

চট্টগ্রাম প্রতিনিধি ও নিজস্ব প্রতিবেদক, ঢাকা।।

রমজান মাস শুরুর আগে বাজার স্থিতিশীল রাখতে সরকারি উদ্যোগে কমতে শুরু করেছে চিনি ও পেঁয়াজের দাম।

১০ দিন আগে খাতুনগঞ্জের আড়তে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫২ টাকা পর্যন্ত। এখন একই পেঁয়াজ সেই আড়তেই বিক্রি হচ্ছে ২৬ থেকে ২৯ টাকায়।

তবে দেশি মসুর ডালের দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে গেছে। চিকন চালের দাম বেড়েছে কেজিতে দুই থেকে পাঁচ টাকা।

সব পেঁয়াজই ভারত ও মিয়ানমার থেকে আমদানি করা। পাইকারির মতো খুচরায়ও কমেছে পেঁয়াজের দাম। ১০ দিন আগে ৫৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন চট্টগ্রামের কাজীর দেউড়ী খুচরা দোকানে ৩৮ টাকায়।

ভোজ্য তেল নিয়ে ভোক্তাদের শঙ্কার মধ্যে কাটলেও পেঁয়াজ নিয়ে রমজানে এবার বেশ স্বস্তিতে থাকবে তারা। তবে ব্যবসায়ীরা, বিশেষ করে সরাসরি যাঁরা পেঁয়াজ আমদানি করেছেন তাঁরা বেশ লোকসান গুনছেন।

এদিকে প্রায় সব জায়গায় বোতলের সয়াবিন তেলের দাম স্থিতিশীল থাকলেও খোলা তেলের দাম বাড়তি।
ঢাকাসহ দেশের আট বিভাগের বিভিন্ন বাজারে গতকাল বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে খোঁজ নিয়ে এই চিত্র পাওয়া গেছে। ঢাকার ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, অনেক দিন ধরেই চাল, তেল ও চিনির দাম বাড়তি। পাশাপাশি আটা-ময়দার দামও বেড়েছে। রোজার মাসে যেসব পণ্যের চাহিদা বেশি, গত ১৫ দিনে সেসবের দামও বেড়েছে।

ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনাসহ প্রায় সবখানেই চিকন চালের দাম প্রকারভেদে দুই থেকে পাঁচ টাকা বেড়েছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও বরিশালে চিকন মসুর ডালের দাম ১০ থেকে ২৫ টাকা বেড়েছে। পেঁয়াজ ও চিনির দাম সবখানেই কমেছে। এ ছাড়া সয়াবিনের বোতলের দাম সবখানেই অপরিবর্তিত আছে। তবে খুচরায় খোলা সয়াবিন তেল লিটারে ১০ টাকা পর্যন্ত বেশি দামে বিক্রি করা হচ্ছে।

দেশের অনেক এলাকায় এখনো সবজির দাম চড়া। এই সময়ে শীতের সবজির দাম কম থাকার কথা থাকলেও চাহিদা বেশি থাকায় তা হয়নি। বরিশালে বেশির ভাগ সবজির দাম চড়া। সিলেটে করলা, বরবটি ও লেবুর দাম এখনো চড়া। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, এখন সবজির দাম সহনশীল পর্যায়ে থাকলেও খুচরা বাজারে গিয়ে দাম দ্বিগুণ হয়ে যাচ্ছে।