কালিয়াকৈরে আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে বাঙালির ঐতিহ্যবাহী মৃৎশিল্প

কালিয়াকৈরে আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে বাঙালির ঐতিহ্যবাহী মৃৎশিল্প

শেয়ার করুন
Pot

সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর : আধুনিকতার ছোঁয়ায় বিলুপ্তির পথে বাঙালির ঐতিহ্যবাহী মৃৎশিল্প। অ্যালুমিনিয়াম,মেলামাইন ও প্লাষ্টিক পণ্যের ভিড়ে হারিয়ে যেতে বসেছে শত বছরের মাটির তৈরি এই মৃৎশিল্প।এদিকে এক বছরের উপর ধরে প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থাকায় কেড়ে নিয়েছে এসব শিল্পীর স্বাভাবিক ব্যবসা বাণিজ্য।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার বলিয়াদী, বেনুপুর,কালিয়াকৈর পাল পাড়াসহ এ পেশার সাথে সম্পৃক্ত কয়েকশত মৃৎশিল্পীর পরিবারের এখন হাত-পা গুটিয়ে বসে আছে। এসব মাটির তৈরি খেলনা জাতীয় জিনিসগুলো অবিক্রিত হওয়ায় কুমোর পাড়া এখন অনেকটা নিরব।নিজেদের জীবন ও জীবিকা বাঁচিয়ে রাখার জন্য আর্থিক প্রণোদনা চান মৃৎশিল্পীরা। প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে কালিয়াকৈর উপজেলার কয়েকশত মৃৎশিল্পীর পরিবার এখন মানবেতর জীবন যাপন করছে।দীর্ঘ এক বছর ধরে কোন ধরনের মেলা বা সামাজিক অনুষ্ঠান না হওয়ায় বিপাকে পড়েছেন এই মৃৎশিল্পীরা।আগে তেমন একটা প্লাষ্টিক এবং অ্যালুমুনিয়িাম জাতীয় পণ্য তেমন ভাবে প্রভাবিত না হওয়ায় মাটির তৈরি কলসি, হাঁড়ি,পাতিল, সরা, মটকা,ফুলের টপ এসব সামগ্রী বেশি বিক্রি হতো।কিন্তু এখন প্লাষ্টিক ও অ্যালুমিনিয়াম জাতীয় পণ্যের দাম কম থাকায় প্রতি ঘরে ঘরে এসব সামগ্রীর ব্যবহার বেশি দেখা যায়।যার কারণে মাটির তৈরি তৈজসপত্র তেমন একটা বিক্রি হয় না। ফলে মৃৎশিল্পীরা সন্তান,পরিবার নিয়ে আর্থিক সংকটে দিন কাটচ্ছেন।
মৃৎশিল্পীরা জানান, “প্লাষ্টিক ও অ্যালুমিনিয়াম জিনিসপত্র বের হওয়ার কারণে মাটির তৈরি জিনিসপত্র এখন আর আগের মতো চলে না।অপরদিকে প্রায় বছর খানেকের বেশি সময় ধরে করোনার দেখা দিয়েছে আমাদের দেশে,এই ভাইরাস থেকে রক্ষার জন্য সকল প্রকার মেলা বা সামাজিক অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে সরকার।তাই আমরা মাটির তৈরির এসব জিনিসপত্র বিক্রি করতে পারছি না।এই অবস্থায় আমাদের ছেলে মেয়েদের নিয়ে খুব অভাবে দিন যাপন করছি।তাই সরকার যদি আমাদের কোন প্রণোদনা দিয়ে সহযোগিতা করে তবেই কেবল আমরা পরিবার নিয়ে কিছুটা হলেও দিন কাটাতে পারতাম।”
কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমীন বলেন,”আমাদের মৃৎশিল্পী যারা রয়েছে তারাও কিছুটা প্রতিকূলতার অবস্থার মুখোমুখি হয়েছেন। যেহেতু এ বছর পহেলা বৈশাখে তাদের যে বিভিন্ন পণ্য মেলাতে গিয়ে পসরা সাঁজিয়ে বিক্রি করেন সেগুলো কিন্তু এবছর আর বিক্রি করতে পারেনি।যার ফলে তারা ব্যবসায়িকভাবে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছেন।এই অবস্থায় সরকারের পক্ষ থেকে যে কোন ধরনের সহায়তা প্রদানের জন্য সরকার ইতোমধ্যেই সহায়তা প্রদান গ্রহন করা হয়েছে যা ইতোমধ্যে প্রস্তুত করা হচ্ছে।এই প্রোগ্রামের আওতায় মৃৎশিল্পীদেরও যেন পর্যাপ্ত পরিমান কাভারেজ দেওয়া যায় এ বিষয়ে প্রশাসনের যথেষ্ট উদ্যোগ গ্রহণ করা রয়েছে।”