এআইবিএলের উদ্যোগে মানি লন্ডারিং প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

এআইবিএলের উদ্যোগে মানি লন্ডারিং প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

শেয়ার করুন

20161025-aibl-bb-training-pressএটিএন টাইমস ডেস্ক:

মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক (এআইবিএল) এর উদ্যোগে যশোরে অনুষ্ঠিত হলো ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যান্ড টেররিস্ট ফাইন্যান্সিং’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা।

গত ২২ অক্টোবর, শনিবার যশোর সার্কিট হাউসে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর ও বিএফআইইউ প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান। এ সময় বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও বিএফআইইউ-এর অপারেশনাল হেড দেবপ্রসাদ দেবনাথ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও CAMLCO মো. আব্দুল জলিল এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ট্রেইনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল নুরুল ইসলাম খলিফা।

এ সময় অন্যান্যের মধ্যে ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও DCAMLCO মো. ইয়াহিয়া এবং খুলনা জোনের অন্তর্গত শাখা সমূহের ব্যবস্থাপকগণ ও খুলনা জোন প্রধান উপস্থিত ছিলেন। কর্মশালায় যশোর অঞ্চলের ৩৯টি ব্যাংকের ৬৪ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

দিনব্যাপী কর্মশালায় মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক আলোচনা করেন ড. মো. কবির আহমেদ, উপমহাব্যবস্থাপক, বিএফআইইউ, মো. মাসুদ রানা, যুগ্ম পরিচালক, বিএফআইইউ, খন্দকার আসিফ রাব্বানী, উপপরিচালক, বিএফআইইউ এবং মোঃ আব্দুল জলিল, উপব্যবস্থাপনা পরিচালক ও ক্যামেলকো, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান প্রথমেই আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিঃ-কে ধন্যবাদ জানান দৃষ্টান্তমূলক সুন্দর একটি আয়োজনের জন্য।

তিনি বলেন, কর্মশালার আয়োজন তার আশাবাদকে অতিক্রম করে গেছে। একইসাথে বিএফআইইউ এর বর্তমান সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বর্তমান ধারা অব্যাহত রাখার তাগিদ দেন। বিশেষ অতিথির বক্তব্যে মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ বিএফআইইউ এর পরিচিতি, কার্যপরিধি ও সফলতার সারমর্ম তুলে ধরেন। তিনি ব্যাংকারদের সতর্ক করেন সাম্প্রতিক পরিবর্তিত পরিস্থিতিতে বিএফআইইউ এর ভবিষ্যত কঠোর পরিকল্পনাকে আইনি ব্যাখ্যায় প্রকাশ করার মাধ্যমে।

জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিএফআইইউ এর শক্ত অবস্থানকে সুনামের সাথে ধারাবাহিক রাখার ক্ষেত্রে তফসিলি ব্যাংকগুলো পূর্বের মত ভবিষ্যতেও যথাযথ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সভাপতির বক্তব্যে উপব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল জলিল এ ধরনের একটি আয়োজনের সুযোগ করে দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক এবং বিএফআইইউ-কে ধন্যবাদ জানান।

তিনি মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে ব্যাংকের ভূমিকা ও বিভিন্ন পদক্ষেপ তুলে ধরতে গিয়ে বলেন, এ ব্যাংকের শতভাগ কর্মকর্তাকে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সজাগ ও সতর্ক করে তোলার চেষ্টা অব্যাহত আছে।