আবাদি জমি কমলেও খাদ্য উৎপাদনে বিশ্বে উদাহরণ বাংলাদেশ

আবাদি জমি কমলেও খাদ্য উৎপাদনে বিশ্বে উদাহরণ বাংলাদেশ

শেয়ার করুন

 

k_296নিজস্ব প্রতিবেদক :

আবাদি জমি কমে গেলেও খাদ্য উৎপাদনে বিশ্বে উদাহরণ এখন বাংলাদেশ। স্বাধীনতার ৪৫ বছরে এসে কেবল দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ নয়, বাংলাদেশ এখন খাদ্য রপ্তানিও করছে। বিশেষজ্ঞদের মতে, এখন এই উৎপাদনকে টেকসই আর লাভজনক করতে কৃষি নীতিকে সময়োপযোগী করতে হবে।

সবুজ মাঠে সোনালী ফসলের দোলা, আবহমান গ্রামবাংলার সুখের চিত্র তুলে ধরতে এই শব্দটির ব্যবহার সবসময়। তবে সেই ফসলের দোলা এক সময় সব মানুষের মুখে হাসি ফোঁটাতে না পারলেও এখন নিজের উৎপাদিত ফসলে খাদ্য চাহিদা পূরণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ ।

অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে চাল রপ্তানি বেশ আগেই শুরু হয়েছে। সেই তালিকায় যুক্ত হয়েছে আলু এবং নানারকম সবজি। ভুট্টার এবং ডালের উৎপাদনও  বাড়ছে। পরিসংখ্যান বলছে দেশে গত ৫ বছরে গম, ভুট্টা, আলু শাকসবজি, তেলবীজ ডাল ও মসলা জাতীয় ফসলের উৎপাদন বেড়েছে।

jms_agr211কৃষি অর্থনীতিবিদদের মতে, গবেষণা বাড়িয়ে জলবায়ু উপযোগী জাত উদ্ভাবন এবং কৃষি প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানো গেলে দেশের মাটিতে উৎপাদিত হয় এমন সব ফসল চাহিদা অনুসারেই উৎপাদন সম্ভব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরও মনে করে উৎপাদন বৃদ্ধি, অভ্যন্তরীণ চাহিদা পূরণের পর এখন দরকার বিশ্ব বাজারের চাহিদা অনুযায়ী ফসল উৎপাদন । উৎপাদনকারী থেকে ভোক্তা পর্যন্ত একটা শৃঙ্খলা না আনাও লক্ষ্য তাদের।

খাদ্য চাহিদা পূরণ যখন স্বপ্ন ছিল তখন উৎপাদন বাড়ানোই ছিল মুল লক্ষ্য। এখন কৃষিতে বিশ্ব বাজারে মাথা উঁচু করে দাঁড়াবার সময়। তাই কৃষির টেকসই উন্নয়ন ও সমন্বিত বাজার ব্যবস্থাপনার দিকে মন দিতে হবে দেশকে।