১৮ অভিযোগ এনে জাবি উপাচার্যের পদত্যাগের দাবি আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশের

১৮ অভিযোগ এনে জাবি উপাচার্যের পদত্যাগের দাবি আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশের

শেয়ার করুন

সাভার প্রতিনিধি :

১৮ টি অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের পদত্যাগের দাবি করেছেন আওয়ামী লীগপন্থি শিক্ষকদের একাংশ।
মঙ্গলবার দুপুরে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় এক জরুরী আলোচনা সভায় ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এ দাবি জানায়।

আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ ‘লঙ্ঘন’ করে বিশ্ববিদ্যালয়ের স্বার্থপরিপন্থী বিভিন্ন কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। শিক্ষক লাঞ্ছণার বিচার না করা, নিয়ম বহির্ভূতভাবে আবাসিক হলের প্রাধ্যক্ষ ও অনুষদের ডিন নিয়োগ দেওয়া, তলবি সিনেট অধিবেশন ও নিয়মিত সিন্ডিকেট সভা না ডাকা, জাকসু নির্বাচনের জন্য দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ না করাসহ নানা অনিয়ম চালিয়ে যাচ্ছেন। ফলে বিশ্ববিদ্যালয়ের অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং শিক্ষা ও গবেষণার পরিবেশ নষ্ট হচ্ছে।

তিনি আরও বলেন, ‘উপাচার্যের ‘অধ্যাদেশ বিরোধী’ বিভিন্ন কর্মকান্ডের প্রতিবাদ করতে গিয়ে শিক্ষকেরাও বিভিন্ন সময় লাঞ্ছিত হয়েছেন। এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে, ফারজানা ইসলাম উপাচার্য পদে বহাল থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।
অন্যদিকে বিশ^বিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের দুই শিক্ষার্থীর উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে দায়ী ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ^বিদ্যালয়ের শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম এন্ড মিডিয়া স্টািিডজ পরিবারের ব্যানারে এ মানববন্ধন কর্মসুচী পালন করেন শিক্ষার্থীরা।

আলোচনা সভায় এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের, সভাপতি অজিত কুমার মজুমদার ,সহসভাপতি কৌশিক সাহা, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলমগীর কবির প্রমুখ।