১৫ মে মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু

১৫ মে মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিস পরীক্ষা শুরু

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সারাদেশ যখন কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমানের করার সরকারি সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনায় উত্তপ্ত ঠিক তখনই চট্টগ্রামের হাটহাজারি মাদ্রাসায় বসে প্রথম বৈঠকেই সিদ্ধান্ত আসলো ১৫ই মে থেকে সারাদেশে পরীক্ষা শুরুর। এছাড়া সরকার থেকে কোন আর্থিক সহযোগিতা না নেয়ারও সিদ্ধান্ত নেয়া হয় সভা থেকে।

দাওরায়ে হাদীসের সনদকে মাস্টার্স ডিগ্রির সমমান দিয়ে গত বৃস্পতিবার প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আর আল্লামা শাহ আহম্দ শফীর নেতৃত্বে করে দেয়া হয় ৩২ সদস্যের কমিটি। আর রোববার সেই কমিটির প্রথম সভা চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় অনুষ্ঠিত হয়েছে। হেফাজতের আমির আল্লামা শফীর সভাপতিত্বে ৩২ সদস্য বিশিষ্ট বাস্তবায়ন কমিটির অন্তত ৩০ জন সদস্য সেখানে উপস্থিত ছিলেন।

সভা শেষে কমিটির সদস্য মাহফুজুল হক শাহ জানান, আলহাইয়াতুল উলাইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ নামেই আগামী ১৫ই মে থেকে সারা দেশে একযোগে পরীক্ষা শুরু হবে। ২৫ই মে পর্যন্ত চলা এ পরীক্ষায় প্রশ্নপত্রও অভিন্ন রাখার সিদ্ধান্ত নেয়া হয় সভা থেকে।

এছাড়া কমিটির সদস্যরা বলেন নিজেদের স্বকীয়তা বজায় রেখেই সামনের দিকে এগিয়ে যাবেন তারা।

এদিকে এ স্বীকৃতি ও পরীক্ষার ঘোষণার পর কওমীর মাদ্রাসার শিক্ষার্থীরা বলেছেন আঁতাত করে নয় তারা সরকার থেকে অধিকার আদায় করে নিয়েছেন।