ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতক প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতক প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতক প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ। প্রথম দিনে হয়েছে, বাণিজ্য অনুষদের গ  ইউনিটের পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হওয়া এই পরীক্ষা চলে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান জানান, পরীক্ষার নতুন পদ্ধতিতে প্রশ্নপত্র ও ভর্তি জালিয়াতি কমে আসবে।

উচ্চ মাধ্যমিক বা এর সমমানের পরীক্ষার পর অনেক শিক্ষার্থীরই ইচ্ছা থাকে স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। ৬০০ একরের এই স্বপ্ন বোনার বাগানে নিজের একটি জায়গা তৈরি করে নেয়ার। প্রতি বছরই ভর্তি পরীক্ষা পদ্ধতির মাধ্যমে দেশের শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠে যুক্ত হয় হাজারো শিক্ষার্থী।

তারই ধারাবাহিকতায় এ বছরও অর্থাৎ ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা দেয়ার মাধ্যমে সুযোগ পাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিজের একটি জায়গা তৈরি করে নেয়ার। তবে এবারের ভর্তি পরীক্ষার নিয়ম অন্যান্য সকল বছরের তুলনায় অনেকটা ভিন্ন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে সুযোগ পাওয়া অভিভাবক শিক্ষার্থীদের কাছে ভর্তিযুদ্ধ।

বৃষ্টি উপেক্ষা করে প্রত্যেকেই শুক্রবার সকাল থেকে ভিড় করেন দেশের সেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধের ময়দানে। শুক্রবার  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় এ ভর্তিযুদ্ধ। এক হাজার ২৫০ আসনের জন্য পরীক্ষায় অংশ নেন ২৮ হাজার ৯৫৮ জন।
গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির ঘটনা ঘটায় এবার সর্বোচ্চ সতর্ক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অন্যান্য বছরের তুলনায় এবার বেশ সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ।