জাবিতে র‌্যাগিংয়ের অভিযোগে দুই ছাত্রীসহ বহিষ্কার ৭

জাবিতে র‌্যাগিংয়ের অভিযোগে দুই ছাত্রীসহ বহিষ্কার ৭

শেয়ার করুন

সাভার প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের অভিযোগে দুই ছাত্রীসহ সাত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বহিষ্কৃতরা সবাই বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের ২য় বর্ষের (৪৭ ব্যাচ) শিক্ষার্থী।
রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান রেজিষ্ট্রার ও সিন্ডিকেটের সদস্যসচিব রহিমা কানিজ।

এ বিষয়ে অধিকতর তদন্তের জন্য সমাজ বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা আখতারকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সাময়িক বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন কিফায়াত সাদমান ইশাদী, রুবাইয়া বিনতে হাশেম, (জাহানারা ইমাম হল), অংকন ভদ্র ও মোহাম্মাদ সাইফুর রহমান সরকার ও নাসজাসী সুলতান (আল বেরুনী হল), মোহাম্মাদ রাকিব হোসেন (রবীন্দ্রনাথ ঠাকুর হল) ও তানভীর আহমেদ শুভ (মওলানা ভাসানী হল)।
বহিষ্কৃতরা পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত হলে অবস্থান করতে পারবে না। একই সঙ্গে তারা কোনো ধরণের ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারবে না।

জানা গেছে, গত সোমবার অভিযুক্ত শিক্ষার্থীরা একই বিভাগের নবীন ভর্তিকৃত ৪৮ ব্যাচের শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের স্কুল এন্ড কলেজের পেছনে শারীরিক ও মানসিক নির্যাতন করে বলে অভিযোগ ওঠে। এই ঘটনার প্রথমিক তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় সিন্ডিকেট।

র‌্যাগিংয়ের বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান সাংবাদিকদের বলেন, ওই দিন দুপুর দেড়টায় নবীন শিক্ষার্থীদেরকে স্কুল এন্ড কলেজের পেছনে নেয়ার খরব জানতে পারি। আমরা ঘটনা¯’লে গিয়ে খবরের সত্যতা পাই। সেখানে অভিযুক্ত শিক্ষার্থীরা উস্থিত ছিল।

তিনি আরও বলেন, ‘তারা কি উদ্দেশ্যে সেখানে নিয়ে গেছে সেটা বড় বিষয় নয়। নবীন শিক্ষার্থীদের নির্জন বা দূরের কোনো স্থানে নেয়াই হলো অপরাধ। যা বিশ্ববিদ্যালয় প্রশাসন আগেই বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিয়েছে। এই অপরাধের জন্য এক বছরের বহিষ্কারের ঘোষণাও দেয়া হয়েছে। যেহেতু তারা বিভাগ থেকে নবীন শিক্ষার্থীদের অনেক দূরে নির্জন স্থানে নিয়ে গেছে। তাই তাদের বিরুদ্ধে প্রশাসন শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।’
সেখানে কোনো নির্যাতনের ঘটনা ঘটেছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, ‘আমরা নির্যাতনের বিষয়টি নয় বরং দূরে-নির্জনে নেয়ার জন্য শাস্তির ব্যবস্থা নিয়েছে।’

অন্যদিকে বহিষ্কৃত শিক্ষার্থীরা জানান, ‘নবীন শিক্ষার্থীদের র‌্যাগ বা কোন ধরণের নির্যাতন করা আমাদের উদ্দেশ্য ছিল না। আমরা শুধুমাত্র তাদের সঙ্গে কথা বলার জন্য সেখানে গিয়েছিলাম।’