ভাতার টাকা যাচ্ছে ভূতুরে নম্বরে দিশেহারা বয়স্ক বিধবা ও প্রতিবন্ধিরা

ভাতার টাকা যাচ্ছে ভূতুরে নম্বরে দিশেহারা বয়স্ক বিধবা ও প্রতিবন্ধিরা

শেয়ার করুন

Thakurgaon Old age allowance money 07-10-21 (3)ঠাকুরগাঁও: মাসের পর মাস দ্বারে দ্বারে ঘুরেও ঠাকুরগাঁওয়ে বয়স্ক ভাতা ,বিধবা ভাতা এমন কি প্রতিবন্ধী ভাতাও পাচ্ছে না অনেকে। দুই দফায় ভাতার টাকা না পেয়ে বিপাকে ভাতাভোগীরা। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পাঠানো ভাতার টাকা অনেক ক্ষেত্রে চলে যাচ্ছে ভুতুরে নম্বরে। সংশ্লিষ্ট অফিসে গিয়েও মিলছে না সদোত্তর । বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন স্থাণীয় প্রশাসন ।
ঠাকুরগাঁওয়ের রহিমান পুর ইউনিয়নের কৈলাস মেম্বার পাড়া গ্রামের সাবিত্রি রানী । প্রায় ৬ বছর ধরে বিধবা ভাতা পেয়ে আসছিলেন । আগে ব্যাংকে গিয়ে ভাতা তুলতো। গ্রাম থেকে গঞ্জের ব্যাংকে এসে টাকা তোলার ভোগান্তি থেকে রেহাই পেতে সরকার মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা দেয়ার সিদ্ধান্ত নিলে নতুন করে রেজিষ্ট্রেশন করেন তিনি। বিপত্তি বাধে সেখানেই। দুই দফায় টাকা পাওয়ার কথা থাকলেও সেই টাকা না পেয়ে দিশেহারা সে। সাবিত্রি রাণীর দেয়া নম্বরের জায়গায় দেয়া হয় ভিন্ন নম্বর । তারপর থেকেই সূচনা হয়রানি ও বিড়ম্বনার । টাকা আসে ঠিকই কিন্তু তা চলে যায় ভূতুড়ে নম্বরে। সাবিত্রি রানী একা নয় তার মতো একই অবস্থা ঠাকুরগাঁওয়ের অসংখ্য উপকার ভোগীর। প্রাপ্য ভাতার টাকা চলে যাচ্ছে অন্য জনের মোবাইল নম্বরে। তাড়াও পড়েছেন চরম বিপাকে । ভাতার টাকার জন্য প্রতিদিনই সমাজ সেবা অফিসে ধর্না দিচ্ছেন তারা।
অভিযোগ উঠেছে সংশ্লিষ্টদের অনিয়ম, গাফলতি ও দ্বায়িত্বহীনতার । বিরম্বনায় পড়ে দিশেহারা বয়স্ক বিধবা ও প্রতিবন্ধিরা।
সাবিত্রি অশ্রু ভেজা চোখে জানান, নয় মাস ধরে ভাতা পাই না । দুই দফায় সবাই টাকা পাইলো কিন্তু আমি পাইলাম না। আমার ছেলে প্রদিব আর আমি ইউনিয়ন পরিষদ ,ইউএনও অফিস ,সমাজ সেবা অফিস অনেকবার গেলাম কিন্তু কোন লাভ হইলো না। প্রধানমন্ত্রী টাকা ঠিকই পাঠায় কিন্তু আমি পাইনা তাহলে টাকা যায় কোথায়। একই গ্রামের নির্মলা মোবাইল ব্যাংকিং চালুর পড়ে প্রথম দফায় ৩ হাজার টাকা পাননি । এর পরে টাকার জন্য সকলের দ্বারে দ্বারে ঘুরে সে । অনেক ঘোরার পরে দ্বিতীয় দফায় টাকা পেলেও প্রথম দফার ৩ হাজার টাকা আর পাননি তিনি। এ জন্য অফিসে অফিসে ধর্না দিচ্ছেন তিনি কিন্তু কোন লাভ হচ্ছে না। পল্লিবিদ্যুৎ এলাকার জলেখা বানু অভিযোগ করে বলেন আগে হাতে হাতে নিয়মিত টাকা পেতাম । মোবাইলে টাকা একবারও পাইনি । তিনি বলেন আমার স্বামী নাই ভাতার টকায় ওষুুধ কিনে খাই। কিন্তু টাকা না পেয়ে খুব কষ্ট হচ্ছে। একই গ্রামের নূর ইসলাম তিনি আড়াই বছর ধরে শয্যাশায়ী । মোবাইল ব্যাংকিং চালুর পড়ে প্রথম দফায় টাকা পেয়েছেন । কিন্তু কোন অদৃশ্য কারনে দ্বিতীয় দফায় টাকা পাননি বলে তার অভিযোগ। তার পরিবারের দাবি টাকার শোকে তিনি টেনশনে আরও বেশী অসুস্থ্য হয়ে পড়েছেন। বার বার তিনি ভাতার টাকার কথা বলেন আর টেনশন করেন। অভাবের সংসারে ভাতার টাকা দিয়েই তিনি ওষুধ কিনে খেতেন । কিন্তু টাকা না পেয়ে কষ্টে দিন যাপন করছেন তিনি। সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের গৌড়িপুর গ্রামের মংলু ,অনিলা রানী,নেদোর ভাগ্যেও দুই দাফায় টাকা জোটেনি। তাড়া ভিভিন্ন সরকারি দপ্তরে ঘুরছে কিন্তু কোন লাভ হচ্ছে না । অনেকে রাগে ক্ষোভে বলছে আগে হাতে হাতে টাকা পেতাম সেটাই ভাল ছিল । মোবাইল নম্বর ঠিক থাকার পরেও টাকা কেন আসে না । তাদের সন্দেহ তাদের টাকা কোন অসাধু চক্র তুলে নিচ্ছে।

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন ইউনিয়নের চেয়ারম্যান পয়গাম আলী জানান,তার ইউনিয়নে প্রায় ৫০-৬০ জনের এমন সমস্যা রয়েছে। জগন্নাথ পুর ইউনিয়নের ইউপি সদস্য ক্যাদার চন্দ্র বর্মন জানান ,তাদের ইউনিয়নে প্রায় ৪০-৪২ জনের এমন সমস্যা রয়েছে । শুধু তার ওয়ার্ডেই ১৫ জনের এমন সমস্যা।
কেন ভাতা ভোগীরা টাকা পাচ্ছেন না এমন প্রশ্নের জবাবে বিকাশের আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ মুহাইমিনুল আলমি শোভন জানান সমাজ সেবার দেয়া নম্বর গুলোতে শুধু মাত্র তারা একাউন্ট ওপেন করে দিয়েছে । টাকা পাচ্ছেনা কেন এটা সমাজ সেবা ভাল বলতে পাড়বে।

অপর দিকে ঠাকুরগাঁও সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক আল মামুুন জানান, ঠাকুরগাঁওয়ে প্রায় ৯০ হাজার ভাতাভোগীর রেজিষ্ট্রেশন করতে গিয়ে হাজার, বারোশো ভাতা ভোগির নম্বরে সমস্যা হয়েছিলো এবং তা সমাধানও করা হয়েছে । কেউ টাকা পাচ্ছে না এমন তথ্য আমার কাছে নেই । আপনাদের কাছে থাকলে আমাদের জানান।

এ বিষয়ে ঠাকরগাঁও জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান জানান , ভুলগুলো আসলে কোথায় সেটা নিয়ে আমরা কাজ করছি । যদি কোন অসাধু চক্র এর সাথে জড়িত থাকে তাহলে তাঁর বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।