মহাসড়ক ফুটপাত ব্যবসায়ীদের দখলে, থ্রি হুইলার গাড়ীর দাপটে যাত্রী ও পথচারীরা দুর্ঘটনার...

মহাসড়ক ফুটপাত ব্যবসায়ীদের দখলে, থ্রি হুইলার গাড়ীর দাপটে যাত্রী ও পথচারীরা দুর্ঘটনার ঝুঁকিতে

শেয়ার করুন

khulna-001-600x330

।। মো:আতিয়ার রহমান,খুলনা ।।
খুলনা-সাতক্ষীরা যোগাযোগের প্রধান মহাসড়ক দখল করে নিরালার মোড় থেকে রাস্তার দু’পাশ ফুটপাতই ব্যবসায়ীদের দখলে। ফুটপাত দখল দেখে বুঝার কোন উপায় নাই এটা খুলনা-সাতক্ষীরা যোগাযোগের একমাত্র মহাসড়ক নাকি ফুটপাত দখলের অভায়ারন্য ব্যবসার স্থান। পাশাপাশি ইজিবাইক, থ্রি হইলার চলাচলে দুর্ঘটনায় কবলিত হয়ে ছোট খাটো জখম থেকে শুরু করে প্রাণ হারাচ্ছে অসংখ্য পথচারী যার একমাত্র মূল কারণ হিসেবে এলাকার জনগণ ফুটপাত ব্যবসায়ী মহলদের দায়ী করছেন। তিনদিন আগেও এই ‍সড়কে বড় ধরনের দুর্ঘনা ঘটে প্রান যায় চারজনের।

খুলনা নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক বলেন, খুলনা নিরালার মোড় থেকে কৈায়া বাজার পর্যন্ত এলাকার মধ্য রয়েছে খুলনা জেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান খুলনা বিশ্ববিদ্যালয়, আবহাওয়া অফিস, পল্লী বিদ্যুৎ, গল্লামারী পুলিশ ফাঁড়ি তাছাড়া রয়েছে একাধিক চিকিৎসা কেন্দ্র ছোট খাঁটো বেসরকারী হাসপাতাল। অথচ ফুটপাত ব্যবসায়ীরা নানান রকমের ফলের দোকান, কাঁচা তরকারী, চায়ের দোকান, পুরাতন কাপড় থেকে শুরু করে নতুন কাপড়ের দোকান বিভিন্নি প্লাষ্টিক সামগ্রী ও হাড়ি,পাতিল, থালা, বাসনের দোকান পেতে বসে আছে।
খুলনা সড়ক নিরাপত্তার খুলনা জোনের প্রধান মোঃ মিজানুর রহমান বলেন সরকারের যেকোনো মহাসড়ক নির্মান করে সড়কে যানচলাচল সুবিধার জন্য মহা সড়র সংকীর্ণ থাকলেও সড়ক ও জনপদ মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ করে সুপ্রশস্ত করে যাঁতে করে মহাসড়ক গুলি দিয়ে ছোট বড় সকল যানবাহন যথারীতি ভাবে বিপদ মুক্ত হয়ে বাহনে সকল যাত্রীদের নিয়ে নিরাপদে গন্তব্যে পৌঁছতে পারে।
সেই জন্যই সরকার সড়কগুলো সর্বক্ষণিক সড়ক ও জন পথের নিয়োজিত কর্মকর্তাদের সর্বদা দৃষ্টি রেখে কাজ করে যাচ্ছেন তবে এটাও সত্য মহাসড়কের আশপাশ দখল করে দোকানপাট বসানোর নৈতিকতা নাই তবুও কে শোনে কার কথা।