খুলনায় দাপিয়ে বেড়াচ্ছে থ্রি হুইলার মাহেন্দ্র, সড়কে ঝরছে প্রাণ !

খুলনায় দাপিয়ে বেড়াচ্ছে থ্রি হুইলার মাহেন্দ্র, সড়কে ঝরছে প্রাণ !

শেয়ার করুন
খুলনায় দাপিয়ে বেড়াচ্ছে থ্রি হুইলার মাহেন্দ্র সড়কে ঝরছে প্রাণ!!!
খুলনায় দাপিয়ে বেড়াচ্ছে থ্রি হুইলার মাহেন্দ্র

আতিয়ার রহমান,খুলনা।।
খুলনায় থ্রি হুইলার মাহেন্দ্র লাইসেন্স বিহীন অধিকাংশ গাড়ীর বেপরোয়া চলাচলে প্রতিনিয়ত ঘটছে সড়ক মহাসড়কে অহরহ দুর্ঘটনা।খুলনা জেলার ডুমুরিয়া,চুকনগর ,থেকে খুলনা বিশ্ববিদ্যালায় সামনে দিয়ে গলাøামারি ডুকছে প্রায় শতশত মাহেন্দারা বাড়ছে বড় বড় দৃর্ঘটা। এতে করে অকালে প্রাণ হারাচ্ছে নিরীহ পথচারীরা খুলনা সিটি কর্পোরেশন সূত্রে প্রতিবেদক অনুসন্ধানে পাওয়া তথ্য অনুযায়ী বর্তমানে শহর ভিত্তিক চলাচলের জন্য ব্যাটারী চালিত ইজি বাইকের সংখ্যা ৩০ থেকে ৩৫ হাজার।রিক্সা রয়েছে মোট ৭০ থেকে ৭৫ হাজার পাশাপাশি থ্রি হুইলার মাহেন্দ্রর চলাচলের অনুমোদন না থাকলেও এই অবৈধ মাহেন্দ্র দাপিয়ে বেড়াচ্ছে শহরের প্রধান প্রধান সড়ক দিয়ে থ্রি হুইলার মাহেন্দ্র শহরে ঢুঁকছে ফুলতলা, ডুমুরিয়া, বটিয়াঘাটা ও শহরের আশপাশ এলাকা থেকে।
অনুমোদনহীন গাড়ীগুলো পুলিশ ও ট্রাফিকের সাথে গোপনে আতাত করে মাশোয়ারা দিয়ে অবাধে চলছে সড়ক মহাসড়ক জুঁড়ে অধিকাংশ অনভিজ্ঞ অল্পবয়সী ড্রাইভার দ্বারা পাল্লা দিয়ে থ্রি হুইলার মাহেন্দ্র।আর এই অল্পবয়সী অনভিজ্ঞ ড্রাইভাররা রোডস এন্ড হাইওয়ে গাড়ী চলাচলের নিয়ম কানুন অনেকাংশে না জেনে বুঝে বেগতিক ভাবে গাড়ী চালানোর কারণে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। আর অবাধে ঝড়ছে প্রাণ এমনকি অবৈধ লাইসেন্স বিহীন গাড়ীগুলোর জন্য শহরে সৃষ্টি হচ্ছে যানজট তার কারণে পথচারীদের পথ চলাটা হয়েছে দুষ্কর বলে জানান খুলনা নগর উন্নয়ন কমিটির প্রকৌশলী সুজয় কুমার দেবনাথ।
অপর দিকে যায়যায়দিনের অনুসন্ধানে উঠে আসে খুলনা সিটি কর্পোরেশন কর্তৃক নগরীতে চলাচলের জন্য রিক্সা, ব্যাটারী চালিত ইজি বাইক সহ অন্যান্য যে সকল গাড়ীগুলোর লাইসেন্স প্রদান করা হয়েছে তার তুলনায় অন্তত তিন গুণ বেশী লাইসেন্স বিহীন রিক্সা ইজি বাইক সহ ফিটনেস ছাড়া ভাঙ্গা চুড়া গাড়ী। যে সকল গাড়ী যাত্রী বহন তো দুরের কথা সাধারণত ভাবে নিজের কাজের ব্যক্তিগত চলাচলের অনুপোযোগী। এমন গাড়ীও হরহামেশা ডিউটিরত ট্রাফিক পুলিশ ও ট্রাফিক সার্জেন্টদের সামনে দিয়ে গাড়ী বোঝাই করে যাত্রী নিয়ে চলছে। আর এই সকল আনফিট ও লাইসেন্স বিহীন গাড়ী চলাচল করলেও গাড়ীর মালিকদের নিকট থেকে উৎকোচ নেওয়ার কারণে দেখেও না দেখার ভান করে অন্যদিকে ফিরে ডিউটি করে কর্মরত ট্রাফিক পুলিশ।
এব্যাপারে নগরীর পাওয়ার হাউজ মোড়ের কর্মরত ট্রাফিক পুলিশ মোসলেম ট্রাফিকের কাছে প্রতিবেদক বিষয়টি খতিয়ে জানতে চাইলে ট্রাফিক মোসলেম মিয়া দায় সারা কিছু তথ্য যেমন আমরা কোনো মোড়ে বা সড়কের আশপাশদিয়ে দীর্ঘক্ষণ গাড়ী, রিক্সা ও ইজি বাইক যেনো দাড়িয়ে থেকে ও যত্রতত্র থেমে যাত্রী উঠানামার কারণে যানজট সৃষ্টি করতে না পারে সে দিকে আমরা নজরদারি করছি বলে তড়িঘড়ি করে রাস্তার অপর দিকে চলে যায়।
এদিকে খুলনা সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তা মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী বলেন, নগরী সহ খুলনা সিটি কর্পোরেশন এলাকার যত গাড়ী চলাচল করে সব গাড়ীর লাইসেন্স দেওয়ার দায়িত্ব সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নিজের তত্ত¡াবধানে রেখে সঠিক পরীক্ষা ও যাচাই বাছাই করে লাইসেন্স হস্তান্তর করেন। সেই ক্ষেত্রে লাইসেন্স নিয়ে কারো সুপারিশ সিটি মেয়র পাত্তা দেননা এবং মেয়র জোর গলায় এটাও বলেন আমি বা আমার অফিসিয়াল কর্মকর্তাগণ সর্বক্ষণ সড়কে থেকে তদারকি করা সম্ভব না ।
তবে হালনাগাদ লাইসেন্স নবায়নের সময় সকল গাড়ী সরজমিনে এনে নগর ভবনের কর্মকর্তাগণের দ্বারা গাড়ী, রিক্সা আর ইজি বাইক ও মাহেন্দ্র হোক সকল গাড়ীর বডি পরীক্ষা করে যে গুলো সড়কে চলাচলের উপযোগী সেই গাড়ী গুলোর লাইসেন্স নবায়ন করা হবে।
আর যেগুলো সড়কে চলাচলের অনুপযোগী সেই গুলোর লাইসেন্স বাতিল করা হবে বলে সিটি মেয়র আমাদের সকল সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানান। পাশাপশি খুলনা জেলার রোড এন্ড হাইওয়ের কর্মকর্তা মোঃ মিজান শেখ বলেন লাইসেন্স বিহীন অনভিজ্ঞ ড্রাইভার দ্বারা গাড়ী চালানোর কারণে যেমন প্রতিনিয়ত মানুষ দুর্ঘটনায় পতিত হচ্ছে ঠিক তদরুপ দিন দিন স্থানীয় সরকার কর্তৃপক্ষ বাজেট অনুপাতে সড়ক প্রসারিত করলেও সড়ক দখলকারী ফুটপাত ব্যবসায়ীরা ফুটপাত দখলের কারণে প্রশস্ত সড়কও ক্রমন্বয়ে সংকীর্ণ হওয়াতে সড়ক দুর্ঘটনার একটা কারণ।
এবং সিটি কর্পোরেশনের লাইসেন্সের আওতায় থাকা গাড়ী বিহীন, অনিবন্ধীত সকল গাড়ী নির্বাহী ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেট কর্তৃক অভিযান চালিয়ে অবৈধ সব গাড়ী, রিক্সা ও ইজি বাইক আটক করে আইনের আওতায় আনতে পারলে কিছুটা হলেও সড়কে স্বস্তির নিশ্বাস ফিরবে বলে সাধারণ জনগণের মতামত। দুর্ঘটনা কবলিত স্থান হিসেবে চিহ্নিত এলাকার মধ্যে রয়ে সাতক্ষীরা মহাসড়ক, বিশ্ব রোড, নওয়াপাড়া থেকে দৌলতপুর, রূপসা কুঁদির বটতলা থেকে কাঁটাখালীর মোড়। উল্লেখিত স্থান গুলোয় কোনো রোড ডিভাইডার ও ট্রাফিক সিগনাল না থাকার কারণে প্রশস্ত মহাসড়ক দিয়ে দুরপাল্লার ভারী যানবাহনের সাথে পাল্লাদিয়ে দাপিয়ে বেড়ানোর কারণে বেশিরভাগ থ্রিহুইলার মাহেন্দ্র চালকদের বাস্তবে অভিজ্ঞতা না থাকায় অহরহ দুর্ঘটনা ঘটছে।
তথ্যসূত্রে আরো জানা যায় থ্রিহুইলার অধিকাংশ গাড়ীর চালোকদের ড্রাইভিং লাইসেন্স পর্যন্ত নাই। তা স্বত্বেও গাড়ীর মালিকদের ক্ষমতার দাপটে ধরা ছোঁয়ার বাইরে থাকছে অনভিজ্ঞ লাইসেন্স বিহীন চালকরা। আর এতে করে আতংকে থাকে মাহেন্দ্র আরোহী যাত্রীরা।