১৫ দফা দাবীতে রাত থেকে সারাদেশে নৌযান শ্রমিকদের ধর্মঘট

১৫ দফা দাবীতে রাত থেকে সারাদেশে নৌযান শ্রমিকদের ধর্মঘট

শেয়ার করুন

মংলা প্রতিনিধি :

বেতন-ভাতা বৃদ্ধি, নদীর নাব্যতা রক্ষা ও নৌপথে সন্ত্রাসী-ডাকাতি বন্ধসহ ১৫ দফা দাবীতে সোমবার রাত ১২টা ১মিনিট থেকে সারাদেশে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে ‘নৌ শ্রমিক সংগ্রাম পরিষদ’। এর ফলে মধ্যরাত থেকে মংলা বন্দরসহ সারাদেশে পণ্য ও যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ হয়ে যাবে। বন্ধ হয়ে যাবে মংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণের কাজও।

প্রায় ১৯ হাজার ৫শ কার্গো, কোস্টার, বার্জ ও লঞ্চসহ অন্যান্য সকল নৌযানের ২ লাখ শ্রমিক তাদের কাজ কর্ম বন্ধ রেখে দাবী আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করতে যাচ্ছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি আবুল কাশেম মাস্টার জানান, রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশের নৌপথে চলাচলকারী পণ্য ও যাত্রীবাহী নৌযানের শ্রমিক-কর্মচারীরা তাদের বেতন সর্বনিম্ন ১০ হাজার টাকায় বৃদ্ধিসহ ১৫ দফা দাবী আদায়ের লক্ষ্যে এ ধর্মঘটে যাচ্ছেন।

ধর্মঘট পালনে বিষয়ে রবিবার সকালে ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সামনে সারাদেশ থেকে আসা সহস্রাধিক নৌযান শ্রমিক নেতৃবৃন্দের উপস্থিতিতে এ ধর্মঘট পালনের সিদ্ধান্ত গ্রহণ ও ঘোষণা দেয়া হয়েছে। সেই সিদ্ধান্ত মোতাবেক সোমবার মধ্যরাত থেকে এ ধর্মঘট চালু হবে।