সাতক্ষীরায় ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই, পাট পঁচানো নিয়ে বিপাকে চাষিরা

সাতক্ষীরায় ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই, পাট পঁচানো নিয়ে বিপাকে চাষিরা

শেয়ার করুন

এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরায় ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টির যেন দেখা নেই। ভারী বর্ষণ না থাকায় চারিদিকে শুকনা। আর বৃষ্টির পানির অভাবে সাতক্ষীরা জেলায় ক্ষেতের পাট শুকিয়ে যাচ্ছে। কয়েক দফায় সেচ দিয়েও শেষ রক্ষা সম্ভব হচ্ছে না। ফলে অনেকটা নিরুপায় হয়ে আগাম পাট কাটতে বাধ্য হচ্ছে সাতক্ষীরার পাট চাষিরা।

প্রাচীনকাল থেকে জেলার পাট চাষিরা পানির জন্য প্রকৃতির উপর নির্ভর করতো। কিন্তু এ বছর আষাঢ়-শ্রাবণে পর্যাপ্ত বৃষ্টি না হওয়াতে কৃষকের সে আশা হতাশায় রূপ নিয়েছে। ক্ষতিগ্রস্ত চাষিরা উৎপাদন খরচ তোলা নিয়ে সংশয়ে রয়েছেন। এদিকে পাটের ক্ষতি পুষিয়ে নিতে অনেকে আগাম পাট কেটে একই জমিতে আমন ধানের চাষ করতে শুরু করেছে।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি মৌসুমে জেলার ১২ হাজার ২৩০ হেক্টর জমিতে এক লাখ ৩৭ হাজার ৬২৪ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অন্য বছরের তুলনায় চলতি মৌসুমে জেলায় পাটের আবাদ ও বেড়েছে তুলনামূলক বেশি।

সূত্র জানায়, চলতি মৌসুমে সাতক্ষীরা সদরে ৫৪ হাজার ৬৩৩ বেল, কলারোয়ায় ৪৫ হাজার ৬৮ বেল, তালায় ৩৩ হাজার ৯২৮ বেল, দেবহাটায় এক হাজার ১৩ বেল, কালিগঞ্জ উপজেলায় এক হাজার ৯১৩ বেল, আশাশুনিতে এক হাজার ১৩ বেল ও শ্যমনগরে ৫৬ বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে যা ছিল ১ লাখ ২৭ হাজার ৯৩০ বেল ।
চলতি মৌসুমে সাতক্ষীরায় আবাদ হয়েছে সাতক্ষীরা সদরে চার হাজার ৮৫৫ হেক্টর জমিতে, কলারোয়া উপজেলার চার হাজার ০৫ হেক্টর জমিতে, তালা উপজেলায় তিন হাজার ১৫ হেক্টর জমিতে,দেবহাটায় ৯০ হেক্টর জমিতে, কালিগঞ্জ উপজেলায় ১৭০ হেক্টর জমিতে, আশাশুনিতে ৯০ হেক্টর জমিতে ও শ্যামনগরে পাঁচ হেক্টর জমিতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০১৬-১৭ সালে জেলায় ১১ হাজার ৬৩০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছিল।

চাষিরা জানান, এবছর অধিকাংশ জমিতে আবাদ করা হয়েছে তোষা জাতের পাট। তবে অনেক পাটের ক্ষেতে বিছা পোকার দেখা গেছে। আক্রান্ত ক্ষেতে সবুজের পরিবর্তে পাট ক্ষেতের রং হয়ে গেছে লালচে ও হলুদ বর্ণের। ফলে ক্ষতিগ্রস্ত এসব চাষিরা দিশেহারা হয়ে পড়েছে। অথচ স্থানীয় সংশ্লিষ্ট কর্মকর্তারা কোন খোঁজ খবর রাখেন না বলে একাধিক কৃষকের অভিযোগ। এবছর পাটের উচ্চতা অন্য বছরের তুলনায় কম। পানির অভাবে অনেকে পাট কাটতে পারছে না। যেসব এলাকায় পুকুর, ডোবা, খানা কিম্বা নর্দামায় পানি জমা আছে সেইসব এলাকার কৃষকের পাট কাটতে শুরু করেছে। আগস্টের প্রথম সপ্তাহে সাতক্ষীরার বাজারে নতুন পাট উঠতে শুরু করবে।

তালা উপজেলার খলিষখালি ইউনিয়নের গনেশপুর গ্রামের   জানান,   সে ছোট বেলা থেকে চাষ কাজ করে আসছে। এবছর সে আড়াই বিঘা জমিতে পাটের চাষ করেছে। পাটক্ষেতে চার বার ভূগর্ভস্থ পানির সেচও দিয়েছে। এর পরও তার ক্ষেতের অর্ধেক পাট শুকিয়ে যাচ্ছে। বাধ্য হয়ে সে আগাম পাট কাটতে শুরু করেছে। অন্য বছর তার ক্ষেতের পাট ১০ থেকে ১২ হাত পর্যন্ত লম্বা হয় কিন্তু এবছর ৭ থেকে ৮ হাত লম্বা হয়েছে। দাম ভাল পেলে খরচটা ঘরে উঠবে বলে আশা তার। এছাড়া পাটের পাতা পঁচে আমন ফসলে সবুজ সার হিসেবে কাজ করবে।

কলারোয়া উপজেলার কামারালি গ্রামের আনিছুর রহমান জানান, তিনি এ বছর তিন বিঘা জমিতে পাট চাষ করেছেন। কিন্তু বর্ষা মৌসুমে বৃষ্টির পানি তেমন একটা হয়নি। ভরা বর্ষা মৌসুমে বৃষ্টির পানির অভাবে তাকে একাধিক বার মেশিন দিয়ে সেচ দিতে হয়েছে। পাটের সাইজ ভালো না। এখন চিন্তা কি ভাবে পাট পঁচাবেন তা নিয়ে। কারণ

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান বলেন, জেলায় খুব ভাল মানের পাট উৎপাদন হয়। এ বছর বৃষ্টি কম হওয়ায় কিছুটা সমস্যা দেখা দিয়েছে। তবে, কৃষকদের করণীয় সম্পর্কে নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আরো জানান, এ বছর পাটের সাইজ একটু ছোট হয়েছে। পর্যাপ্ত বর্ষা না হওয়ায় পাট বেড়ে উঠতে পারেনি। এর পরও প্রতি হেক্টরে তিন থেকে সাড়ে তিন টন পর্যন্ত পাট উৎপাদন সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।