সরকারি বালিকা বিদ্যালয়ে শিক্ষক সংকট, ব্যহত শিক্ষা কার্যক্রম

সরকারি বালিকা বিদ্যালয়ে শিক্ষক সংকট, ব্যহত শিক্ষা কার্যক্রম

শেয়ার করুন

IMG_20210927_141629

।। মোহাম্মদ শাহিন, মাদারগঞ্জ, জামালপুর ।। 
শিক্ষক–সংকটে ব্যাহত হচ্ছে বালিজুড়ী সরকারি  রওশন আরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। বিদ্যালয়টিতে ১২ জন শিক্ষকের পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৪ জন। বিভিন্ন বিষয়ে পর্যাপ্ত শিক্ষক না থাকায় ব্যাহত হচ্ছে পাঠদান।
উপজেলার একমাত্র সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয় ১৯৬৪ সালে। ১৯৮৭ সালে বিদ্যালয়টি সরকারি  করা হয়। বর্তমানে এই বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা তিনশো খানেক। মাদারগঞ্জ  উপজেলার পাশাপাশি অন্য উপজেলার  মেয়েরাও পড়াশোনা করছে বিদ্যালয়টিতে।
বিদ্যালয়ের ভারপাপ্ত প্রধান শিক্ষক লেঃ মোঃ শাহ আলম বলেন, এ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকের পদ  আছে ১২ টি। কিন্তু কর্মরত আছেন ৪ জন। দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে, গণিত, ইংরেজি, বাংলা, ভৌত বিজ্ঞান, ভূগোল, সামাজিক বিজ্ঞান ও শারীরিক শিক্ষায়  শিক্ষকের পদ ।  শিক্ষক-সংকটের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হয়েছে কিন্তু সংকট নির শনের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে শিক্ষার্থীদের পড়াশোনা চরমভাবে ব্যাহত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, বিষয়ভিত্তিক শিক্ষকের পদ শূন্য থাকায় এক বিষয়ের শিক্ষক অন্য বিষয়ে ক্লাস নিতে হচ্ছে।
পর্যাপ্ত শিক্ষক না থাকার কারণে বিদ্যালয়টির ফলাফলও গত কয়েক বছর ধরে খারাপ হচ্ছে। কোনো শিক্ষক ছুটিতে গেলে কিংবা প্রশিক্ষণে গেলে সে বিষয়ে পাঠদান বন্ধ থাকে।
বিদ্যালয়টির শিক্ষকেরা জানান, প্রধান শিক্ষক পদ শূন্য, সহকারী প্রধান শিক্ষক দীর্ঘদিন  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। শিক্ষকের পদ শূন্য  শিক্ষা কার্যক্রম ব্যাহত। বিষয়ভিত্তিক শিক্ষক না থাকায় এক বিষয়ের শিক্ষক অন্য বিষয়ে ক্লাস নিতে হচ্ছে। এতে অন্য শিক্ষকদের ওপর চাপ বাড়ছে। গত কয়েক বছর ধরে বিদ্যালয়ে এস.এস.সি ফলাফল ধারাবাহিকভাবে খারাপ হচ্ছে।। ২০১৬ সালে এস.এস.সিতে পাসের হার ছিল ৯৯.০৭শতাংশ। এই হার কমে ২০১৮ সালে দাঁড়ায় ৪৪.৬৮ শতাংশ। পযাপ্ত শিক্ষক সংকট থাকায় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার হতদরিদ্র পরিবারের মেয়েরা।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আইনুল হক জানান, শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা এবং নিরবচ্ছিন্ন পাঠদান অব্যাহত রাখতে ওই বিদ্যালয়টির শূন্য পদে শিক্ষক নিয়োগ দেয়া জরুরি। এ বিষয়ে উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, বালিজুড়ী রওশন আরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সংকটের বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।