সফল অপারেশন ‘রিপল টুয়েন্টি ফোর’

সফল অপারেশন ‘রিপল টুয়েন্টি ফোর’

শেয়ার করুন
capture
এই বাড়িতেই ছিল জঙ্গিরা। ছবি- ডিএমপি

এটিএন টাইমস ডেস্ক:

রাজধানীর দক্ষিণখানে জঙ্গি আস্তানায় অভিযান রিপল টুয়েন্টি ফোরের সফল সমাপ্তি হয়েছে। এ ঘটনায় দুই জঙ্গি নিহত হলেও আত্মসমর্পণ করেছেন চারজন আহত অবস্থায় উদ্ধার হয়েছে একজন। নিহত দুইজনের মধ্যে এক মহিলা জঙ্গির মৃত্যু হয় আত্মঘাতী বিস্ফোরণে।

_93116688_mediaitem93116687
সংবাদ কর্মীদের ব্রিফ করছেন পুলিশ। ছবি- সংগৃহীত

আর আরেক কিশোর জঙ্গি পুলিশের ওপর হামলা চালাতে গিয়ে পাল্টা গুলিতে মারা যায়। আত্মসমর্পণ করা চারজনের দুইজন নিহত জঙ্গি মেজর জাহিদ ও পলাতক জঙ্গি মুসার স্ত্রী সন্তান। শুক্রবার মধ্যরাতে শুরু হওয়া অভিযানের সমাপ্তি হয় শনিবার বিকালে।

মধ্যরাতে শুরু হওয়া অভিযানের প্রথম সাফল্য আসে সকালে। আত্মসমর্পণে রাজি হয় দুই মহিলা জঙ্গি শীলা ও তৃষ্ণা। এরমধ্যে জেবুন্নাহার শীলা নব্য জেএমবির সামিরক প্রশিক্ষক সাবেক মেজর জাহিদের স্ত্রী।

gh
আত্মঘাতী হামলায় নিহত নারী জঙ্গি। ছবি- সংগৃহীত

গত ২ সেপ্টেম্বর রাতে মিরপুরের রূপনগরের একটি জঙ্গি আস্তানায় অভিযানে নিহত হয় মেজর জাহিদ ওরফে মুরাদ। সেইদিন পালিয়ে বেচে যায় জাহিদের স্ত্রী শীলা। অন্য নারী ছিলেন নব্য জেএমবির আরেক কার্যকরী সদস্য পলাতক মুসার স্ত্রী তৃষ্ণা।

বাড়িওয়ালার দেওয়া তথ্য অনুযায়ী জঙ্গি মুসা ও তাঁর স্ত্রী তৃষ্ণা কয়েকমাস আগে বাসা ভাড়া নিয়েছিল। তিনতলা বাসার নীচতলার এই ফ্ল্যাটটি হয়ে ওঠে জঙ্গি পরিবারদের সেফ হাউজ।

capturet
অপারেশনের সমাপ্তি ঘোষণা দিচ্ছেন স্বরাষ্ট্র মন্ত্রী- ছবি ডিএমপি

ভোরে দুই মহিলা জঙ্গি শীলা ও তৃষ্ণা, তাদেঁর দুই শিশু সন্তান নিয়ে আত্মসমর্পণ করেন। সেসময়ও তাদের শরীরে বিস্ফোরক বাধা ছিল।

আত্মসমর্পণ করা জঙ্গিদের দেওয়া তথ্যে পুলিশ জানতে পারে, ভেতরে আরও তিনজন আছে। যারা আত্মসমর্পণ করবে না। এদের একজন জঙ্গি সুমনের স্ত্রী, আরেকজন জঙ্গি সন্তান ৫ বছরের সাবিনা এবং অন্যজন কিশোর জঙ্গি। ভেতরে তাদের সঙ্গে আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমাণের গ্রেনেড ছিল।

শনিবার বিকেলে ঘটনাস্থলে পরিদর্শন শেষে সংবাদ সম্মেলন করে তিনি আশকোনার জঙ্গি আস্তানার অভিযান শেষ হয়েছে ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি বলেন, এই অভিযানে নিহত হয়েছেন দুজন এবং চারজন আত্মসমর্পণ করেছেন। তবে অভিযান শেষ হলেও ভেতরে পরিষ্কার করার কাজ চলবে। ওই বাসার ভেতরে অসংখ্য তাজা গ্রেনেড, বোমা পড়ে আছে বলে জানান তিনি।